Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / তরমুজে সরগরম মতলব উত্তরের ছেংগারচর বাজার
তরমুজে

তরমুজে সরগরম মতলব উত্তরের ছেংগারচর বাজার

চাঁদপুরের মতলব উত্তরের প্রাণকেন্দ্র ছেংগারচর বাজারে জমে উঠেছে তরমুজের ব্যবসা। গরম আর রোজা ঘিরে চাহিদা বাড়ছে গ্রীষ্মের রসালো ফল তরমুজের। তাইতো জমজমাট কেনাবেচা উপজেলার ছেংগারচর বাজারসহ উপজেলার বিভিন্ন হাটের তরমুজের পাইকারী ও খুছরা ব্যবসায়ীদের। ফলের দোকানগুলোতে থরে থরে সাজিয়ে রাখা হচ্ছে বড় আকারের তরমুজ।

চাঁদপুরের হাজিগঞ্জ ও দক্ষিণের বিভিন্ন জেলা থেকে তরমুজ আসে এখানে। তবে সরবরাহ ভালো হলেও ক্রমেই বাড়ছে তরমুজের দাম। দাম বৃদ্ধির জন্য নানান অজুহাত ব্যবসায়ীদের। তবে তরমুজের দাম সহনীয় পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারের খুছরা তরমুজ ব্যবসায়ী জামাল পাহাড়সহ অন্যব্যবসায়ীরা।

নৌ ও সড়ক পথে বিভিন্ন এলাকা থেকে তরমুজ আসছে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারসহ উপজেলার বিভিন্ন হাট-বাজারগুলোতে। শহরে কিংবা জেলাগুলোতে তরমুজ কেজীতে বিক্রি হলেও এসব বাজারে বেশিরভাগ বিক্রি হচ্ছে পিছ হিসেবে। ভ্যানে করেও বিক্রি করছেন অনেক খুছরা ব্যবসায়ীরা।

এ বছর গরমের শুরুতেই রোজা পড়ায় চাহিদা বাড়ার পাশাপাশি তরমুজের দাম বেড়েছে দ্বিগুণ। তাইতো তরমুজের বেপারী, পাইকার, আড়ৎদার ও শ্রমিকদের কাজে চাঙ্গা মনোভাব লক্ষ করা যায়।

উপজেলার বিভিন্ন হাট বাজারে পিছ হিসাবে আকার ভেদে ২০০ ও ২৫০ টাকা থেকে শুরু করে ৪/৫ শত টাকা পর্যন্ত বিক্রি করেছেন। দূর-দূরান্ত থেকে ছুটে আসা বিভিন্ন শ্রেণির ক্রেতারা এসব দামে তরমুজ কিনে নিয়ে যাচ্ছেন বিভিন্ন প্রান্তে। আগামীকাল শুক্রবার প্রথম রোজাকে ঘিরে বাজারে তরমুজ বিক্রি বেচা হয়েছে প্রচুর।

ছেংগারচর বাজারের তরমুজ ব্যবসায়ী জামাল পাহাড় বলেন, গত কয়েক বছরের তুলনায় এ বছর তরমুজের ব্যাপক আমদানি রয়েছে। তবে প্রচন্ড গরম ও রোজার মাস পাওয়ায় চাহিদা বেড়েছে। বাজারে মাঝারি ও বড় সাইজের তরমুজের চাহিদা বেশি। দামও ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে। ক্রেতারা মুটামুটি খুমি। আমরা দৈনিক ৬/৭ শ টাকা রুজি করতে পারি। মার্চ মাস থেকে শুরু হয়ে আগামি জুন- জুলাই পর্যন্ত তরমুজের আমদানি রপ্তানি থাকবে। জামাল পাহাড় আরও জানান,গাড়ি ভাড়া থেকে শুরু করে তরমুজের চাষ ও সরবরাহ সংশ্লিষ্ট সবকিছুর দাম বেড়েছে। ফলে এর প্রভাব খুচরা বাজারে পড়েছে।

তবে ক্রেতারা বলছেন একদিকে গরম অন্যদিকে রমজান এই সুযোগে ব্যবসায়ীরা তরমুজের দাম একটু বেশি হাকাচ্ছেন বলে জানিয়েছেন তরমুজ কিনতে আসা ক্রেতা সোহেল রানা।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ক্রেতা বলেন,গরমকালে তরমুজ অবশ্যই একটি বিশেষ ফল। স্বাভাবিকভাবেই গরমে এর প্রতি সবারই বিশেষ আকর্ষণ কাজ করে। কিন্তু এত বেশি দামে বিক্রি হচ্ছে যে কারণে কিনতেও পারছি না।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২৩ মার্চ ২০২৩