Home / চাঁদপুর / ডাকাতিয়া তীরে হাড়কাঁপানো শীতে কষ্টে বাস করছে বেদে পরিবার
ডাকাতিয়া তীরে হাড়কাঁপানো শীতে কষ্টে বাস করছে বেদে পরিবার

ডাকাতিয়া তীরে হাড়কাঁপানো শীতে কষ্টে বাস করছে বেদে পরিবার

চাঁদপুরে ডাকাতিয়া নদীর তীরে দীর্ঘদিন যাবত প্রায় দুই শতাধিক বেদে পরিবার  বসবাস করছে। এদের বাসস্থান নৌকায় তবে এর মধ্যে কিছু পরিবার বাস করছে নদীর পাড়ের চরে তাঁবু বানিয়ে।

একই নৌকা ও তাঁবুতে তারা স্বামী-স্ত্রী- সন্তানাদি নিয়েই বসবাস করছে। রান্না-বান্না ও খাওয়া দাওয়া সবকিছু নৌকাতেই।

ঝড়-বৃষ্টি-প্রাকৃতিক দুর্যোগ তাদের মাথার উপর দিয়ে যায়। এই অনিশ্চয়তার জীবন নিয়েই মৃত্যু মুখে অবস্থান করছে তারা। নদীর তীরে হাড় কাঁপানো শীতের মধ্যে খুবই কষ্টে বসবাস করছে এসব বেদে সম্প্রদায়।

বর্তমান তীব্র এই শীতে যেখানে ঘর বাড়িতে বসবাস করা অতি কষ্টকর সেখানে ডাকাতীয়া পাড়ের বেদে সম্প্রদায়ের মানুষজন শিশু, বৃদধ পরিবার-পরিজন নিয়ে বসবাস করছে খোলা আকাশের নিচে।

সামান্য তাবু টানিয়ে কেউ নদীর পাড়ের তীব্র শীতকে সঙ্গী করে বসবাস করছে নৌকাতে। এই হল তাদের জীবন চিত্র। তাদের সঙ্গে যোগাযোগ করতে গেলে  সর্দ্দার মোঃ সফির উদ্দিন কান্নাজড়িত কন্ঠে চাঁদপুর টাইমসকে জানান, বাবা প্রচন্ড শীত; অনেক কষ্টে জীবন কাটতাছে। একদিন থাকলে বুজতা পারবা এহানে কেমন ঠান্ডা লাগে। একটা খ্যাতা গায়ে দিয়ে কোন মতে থাকতাছি।

Bede_ বেদে পরীবার

গরিব মানুষ বলে আমাদের কাছে কেউ আসেনা। দেশের বড়লোকেরা শীতের কাপড় দেয় কিন্তু আমরা পাইনারে বাবা।  এডাই আমাগো সমাজে দীর্ঘদিন যাবত প্রচলিত। আমরা এই শীতের মধ্য থাইকাই দিনডা পার করতাছি।

বেদে পল্লীর সদস্যরা আরো জানান, সরকার আসে, সরকার যায়। কিন্তু আমাদের ভাগ্য আর পরিবর্তন হয় না। আমাদের নিয়ে রাজনীতি চলে। আমাদের মাথা বিক্রি করে তারা নিজেদের আখের গোছায়। কিন্তু সেই সাহায্য সহায়তার ভাগ আমরা পাই না। তীব্র এ শীতে এখানকার বাসিন্দা শিশু কিশোর-কিশোরী-বৃদ্ধরা কাঁপে। ঠাণ্ডায় জমে বরফ হয়, কিন্তু রাজনীতিবিদদের মনের বরফ গলে না আর। এভাইবেই যুগের পর যুগ ধরে চলছে আমাদের জীবন।

আহসান হাবিব, স্টাফ করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ০৬:২২ পিএম, ১১ জানুয়ারি ২০১৬, সোমবার

এমআরআর