Home / শিক্ষাঙ্গন / জুলাইতে অপেক্ষমাণ ২৬ হাজার শিক্ষক নিয়োগ
জুলাইতে অপেক্ষমাণ ২৬ হাজার শিক্ষক নিয়োগ
ফাইল ছবি

জুলাইতে অপেক্ষমাণ ২৬ হাজার শিক্ষক নিয়োগ

আদালতের নির্দেশনা অনুসারে আগামী এক মাসের মধ্যে অপেক্ষমাণ ২৬ হাজার শিক্ষক নিয়োগ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান (ফিজার)।

আজ রবিবার সকালে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী এ কথা জানান। এর আগে সকাল ১০টা ৪২ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার শিক্ষা ক্ষেত্রে যে অবদান রাখছে তা অতীতে কেউ কখনো রাখেনি। নিজের স্মৃতিচারণ করে বলেন, পাকিস্তানে ২৪ বছরে একটা প্রাইমারি স্কুলও সরকারি হয়নি, ছিল না। আজ যে মাদ্রাসা শিক্ষা, ধর্মের কথা বলি সেই মাদ্রাসাও ছিল অবহেলিত।

আমি দেখিনি পাকিস্তানের ২৪ বছরে একটি মাদ্রাসাতে কোনো টাকা দিয়েছে সে দেশের সরকার। মাদ্রাসা চলতো ইছালেসোয়াব করে।   জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করার পর শিক্ষাব্যবস্থার উন্নয়নে একসঙ্গে ৩৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করলেন। এরপর দীর্ঘ দিন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি হয়নি।

জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার ২৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ করলেন। আর কেউ কিছু করেনি।   প্রস্তাবিত বাজেটে বরাদ্দ নিয়ে তিনি বলেন, অনেকে বলেন বাজেটে বরাদ্দ কম হয়েছে। কিন্তু আসলে তা নয়।

আমাদের প্রাথমিকে গত অর্থবছরে বরাদ্দ ছিল সাড়ে ১৩ হাজার কোটি টাকা। এবার বরাদ্দ প্রায় সাড়ে ২২ হাজার কোটি। শিক্ষা ও প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় মিলে গত বছরে বরাদ্দ ছিল ৩২ হাজার কোটি টাকা, এবার তা বেড়ে প্রায় ৫৮ হাজার কোটি টাকা করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ দুই বছরে নতুন করে ২২ হাজার শিক্ষক নিয়োগ দিয়েছি। আরো প্রায় ২৬ হাজার শিক্ষক যেটা বন্ধ ছিল আদালতের নির্দেশনা অনুসারে এই এক মাসের মধ্যেই নিয়োগ সম্পন্ন করে ফেলবো।

এ ছাড়া আগামী ২০১‌৮ সালের মধ্যে কোনো জরাজীর্ণ ও গাছের নিচে পাঠদানের মতো কোনো বিদ্যালয় থাকবে না বলে জানান মন্ত্রী। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, আমাদের প্রাথমিক স্কুলগুলোর চ্যালেঞ্জ হলো মানসম্পন্ন শিক্ষা। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষকদের ট্রেনিং দেওয়া হচ্ছে। তিনি বলেন, এখন পর্যন্ত যে সব প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি পর্যন্ত করা হয়েছে, সেগুলোসহ যেখানে যে অবস্থায় আছে সেগুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে চলবে।

নিউজ ডেস্ক ।। আপডেট ১:১৭  পিএম,১৯ জুন ২০১৬,রোববার

এইউ

Leave a Reply