Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / জান্নাতের লোভে ‘আতর নানার’২৫ বছর ধরে আতর ফেরি ও বিক্রি
harunur-rashid

জান্নাতের লোভে ‘আতর নানার’২৫ বছর ধরে আতর ফেরি ও বিক্রি

‘জান্নাতের লোভে ইমান নিয়ে আউগ্গা, দুনিয়ার লোভ যাউগ্গা’ এ স্লোগান মুখে নিয়ে দীর্ঘ ২৫ বছর ধরে আতর ফেরি করে চলেছেন আতর নানা হারুনুর রশিদ মুন্সি। তাকে সবাই ‘আতর নানা’ বলে চিনেন।

দ্বীনের দাওয়াত দিয়ে আতর ফেরি ও বিক্রি করা এই আতর নানা হারুনুর রশিদের বাড়ি চাঁদপুরের হাইমচর উপজেলায়। তার ঘরে স্ত্রী এবং ৩ ছেলে ২ মেয়ে সন্তান রয়েছে। তারা প্রত্যেকে মাদরাসায় পড়াশুনা করেন। ২০০০ সালে তিনি বিয়ে করেন।

মানুষকে দ্বীনের দাওয়াত দিয়ে প্রতিদিন শহরের বিভিন্নস্থানে রাস্তা ঘাটে যাকে পান তার শরীরেই আতর মেখে দেন তিনি। মানুষের গায়ে আতর দেয়ার সময় তার মুখে একটাই ভুলি থাকে ‘জান্নাতের লোভে ইমান নিয়ে আউগ্গা, দুনিয়ার লোভ যাউগ্গা।’ আখেরাতের পথ ধরুন দুনিয়ার মায়া ছাড়ুন। এমন ভুলি মুখে নিয়ে প্রতিদিন শহর এবং গ্রামে যাকে সামনে পান তার গায়েই বিভিন্ন সুগন্ধি যুক্তি আতর মেখে দেন।

এভাবে আতর দিতে গিয়ে অনেক সময় চরম বিপাকেও পড়তে হয়েছে তাকে। হঠাৎ করে যদি কারো গায়ে এভাবে আতর মেখে দিতে যান তখন অনেকে, অনেক সময় তাকে হুমকি ধমকি দেন। আর সেই বিপদ থেকে ভুল হয়ে গেছে, কিংবা বুঝতে পারিনি বলে মুক্তি পান।

আবার কেউ, কেউ ভালো দাম দিয়ে তার কাছ থেকে আতর ক্রয় করে নেন। তিনি জানান, প্রতিদিন এই সুগন্ধি আতর বিক্রি করে কখনো ২ হাজার, কখনো ৩ হাজার টাকার আতর বিক্রি হয়ে থাকে। কোন, কোন দিন এক টাকাও বিক্রি হয়নি। তবুও তার দৈনিক অন্তত ৫,শ টাকা আয় হয় বলে তিনি জানান।

তার কাছে যেসব সুগন্ধি আতর পাওয়া যায়,সেগুলো হলো,জান্নাতুল ফেরদাউস আতর, শাহী দরবার, স্কেপ আতর, বকুল আতর, বেলি, লিলি, সিকে ওয়ান, উদ আতর, আগরউড, চার্লি, হেবক, জপি, ভিকি, ওয়ানম্যান শো, সিলভার স্টোন ও হুগুবস আতর সহ বিভিন্ন রকমের সুগন্ধিযুক্ত আতর। মানুষের গায়ে সুগন্ধি দেয়ার পাশি পাশি তিনি এসব আতর বিক্রি করে থাকেন ১,শ থেকে ৩,শ টাকা ধরে। আর ফেরি করে বিক্রির পাশাপাশি যদি কারো কাছে আতরের অর্ডার পান, তখন সেই আগর আতরটি ৩ হাজার টাকা দরেও বিক্রি করেন বলে তিনি জানান। এসব আতর ফেরি করে এবং বাড়িতে গভাদি পশু পালন করে যা আয় হয়, তাতেই আতর নানার সংসারের গাড়ি চলে।

তিনি আরো জানান, একসময় তিনি শ্রমিকের কাজ করতেন বিয়ের কয়েক বছর আগে থেকে তিনি আল্লাহকে ভয় করে, আখেরাত পাওয়ার আশায় জান্নাতের লোভে এই আতর ফেরির পথ বেছে নেন। তবে তিনি জটলা থাকার কারনে, দেরি করে পড়াশুনা করেন। ১৯৯২ সালে ঢাকা ইউনির্ভাসিটি থেকে এম এ পাশ করেন। তাও আবার পাসক্লাসে।

আতর গায়ে মাখার সময় কেনো তিনি এমন শ্লোগান বলেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আল্লাহর পথে সবাইকে দ্বীনের দাওয়াত দেই। তাই পবিত্র কোরআন শরীফের ১৭ নং সুরা বণি ইসরাইলের ১৮/১৯ নং আয়াত অনুযায়ী আমি বলি জান্নাতের লোভে ইমান নিয়ে আউগ্গা, দুনিয়ার লোভ যাউগ্গা।

এভাবেই আল্লাহ, রাসুলের নাম মুখে নিয়ে দ্বীন ও ইসলামের দাওয়াত দিয়ে আতর ফেরি ও বিক্রি করে চলেছেন আতর নানা খ্যাত হারুনুর রশিদ মুন্সি। জীবনের বাকি দিনগুলিতেও এভাবে মানুষকে দ্বীনের দাওয়াত দিয়ে আতর ফেরি ও বিক্রি করার ইচ্ছে তার।

প্রতিবেদক: কবির হোসেন মিজি,২৫ নভেম্বর ২০১৯