Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ছেংগারচর পৌরসভায় বিশ্বকর্মা পূজা পালিত
পৌরসভায়

ছেংগারচর পৌরসভায় বিশ্বকর্মা পূজা পালিত

দেশের অন্যান্য স্থানের মত চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভায় সনাতন ধর্মলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সার্বজনীন শ্রী শ্রী বিশ্বকর্মা পূজা জাঁকজমকভাবে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে।

আজ সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার ছেংগারচর পৌরসভার কেশাইরকান্দি গ্রামে ছেংগারচর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী স্বর্ণকার মনোরঞ্জন দেবনাথের বাড়িতে দ্বিতীয় বারের মতো এ বিশ্বকর্মা পূজা পালিত হয়।

ছেংগারচর বাজারের স্বর্ণকার, সেলুন ও কর্মকার সম্প্রদায়ের যৌথ আয়োজনে এ বিশ্বকর্মা পূজার আয়োজন করা হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত সনাতন ধর্মলম্বী সকল নারী,পুরুষ,শিশুসহ সকল ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এ বিশ্বকর্মা পূজার পরিচালনায় ছিলেন, শ্রী ঝোটন দেবনাথ ও পান্টু দেবনাথ। এসময় উপস্থিথ ছিলেন, বিশ্বকর্মা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা সুধীর দেবনাথ, ছেংগারচর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী স্বর্ণকার মনোরঞ্জন দেবনাথ, জন্মাষ্টমী উদযাপন কমিটির আহ্বায়ক বিমল চন্দ্র দাস, বিশ্বকর্মা পূজা উদযাপন কমিটির লিটন বর্মন, ছেংগারচর বাজার সেলুন সমিতির সভাপতি গনেশ শীল, সহ-সভাপতি শ্রী তপন শীল, সাধারণ সম্পাদক মিলন শীল, অরুণ শীল, বিষু দেবনাথ, আশিষ দেবনাথ, রাধাগোবিন্দ মন্দির ঘনিয়ারপাড় এর সভাপতি রামকৃষ্ণ দাস,প্রমূখ উপস্থিথ ছিলেন।

বিশ্বকর্মা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা সুধীর দেবনাথ বলেন, হিন্দু স্থাপত্য দেবতা বিশ্বকর্মা ঠাকুরের সন্তুষ্টি লাভের আশায় র্স্বণকার, শীল সমিতি এবং অন্যান্য ব্যবসায়ীরা একত্রে মিলেমিশে দ্বিতীয় বারের এ বাড়িতে আমরা বিশ্বকর্মা পূজা পালন করছি। বিশ।বকর্মা ঠাকুর যতি শক্তি দেয় তাহলে প্রতি বছর সকলে জাঁকজমকভাবে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ বিশ্বকর্মা পূজা পালন করবো।
সনাতন ধর্মলম্বীদের মতে,বিশ্বকর্মা পূজা বা বিশ্বকর্মা জয়ন্তী হচ্ছে একটি হিন্দুধর্মীয় উৎসব। হিন্দু স্থাপত্য দেবতা বিশ্বকর্মার সন্তুষ্টি লাভের আশায় এই পূজা করা হয়। তিনি স্বয়ম্ভু এবং বিশ্বেও স্্রষ্টা হিসাবে পূজিত হন।

ভাদ্র মাসের শেষ দিনে বিশ্বকর্মার পূজা অনুষ্ঠিত হয়। অন্যান্য দেব-দেবীর মতোই মূর্তি গড়ে অথবা ঘটে-পটে বিশ্বকর্মার পূজা করা হয়। সূতার-মিস্ত্রিদের মধ্যে এ পূজার প্রচলন সর্বাধিক। তবে বাংলাদেশে স্বর্ণকার, কর্মকার,নরসুন্দর এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিগণও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকেন।

বিশ্বকর্মার ভক্তরা বিশ্বাস করেন যে, তিনি এই বিশ্বের সব কর্মের সম্পাদক। তিনি সব ধরনের শিল্পের প্রকাশক। শিল্পবিদ্যায় বিশ্বকর্মার রয়েছে একচ্ছত্র অধিকার। তিনি নিজেই চতুঃষষ্টিকলা, স্থাপত্যবেদ এবং উপবেদ এর প্রকাশক। পূরাণে উল্লেখ আছে, পুরীর বিখ্যাত জগন্নাথমূর্তিও তিনিই নির্মাণ করেন। এজন্য তাকে স্বর্গীয় সূত্রধরও বলা হয়।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ১৮ সেপ্টেম্বর ২০২৩