Home / চাঁদপুর / চাঁদপুর তৃতীয় ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলন সম্পন্ন
চাঁদপুর তৃতীয় ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলন সম্পন্ন

চাঁদপুর তৃতীয় ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলন সম্পন্ন

বিচার বিভাগে চলমান মামলা নিস্পত্তিতে সংশ্লিষ্ট বিচারক, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, বিজ্ঞ আইনজীবীসহ প্রত্যেকের গুরুত্বপূর্ন ভুমিকা রয়েছে বলে জানান চাঁদপুরের জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ।

শনিবার (২৫ নভেম্বর) সকালে চাঁদপুর জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত তৃতীয় ত্রৈমাসিক বিচার বিভাগীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন ।

চাঁদপুর জেলার লঁংঃরপবং ড়ভ ঃযব ঢ়বধপব জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে অনন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলার বিচার প্রশাসনের সকল বিচারক ও জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, পুলিশ প্রশাসনের কর্মকতা, জেলা কারাগারের কর্মকতা, সিভিল সার্জনের প্রতিনিধি, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর ( পিপি ) , জিপি এবং চাঁদপুর জেলা আইনজীবী সমিতির অনন্য আইনজীবীবৃন্দ ।

জেলা ও দায়রা জজ তার বক্তব্যে বলেণ, দেওয়ানী মামলার ক্ষেত্রে আইন নির্ধারিত প্রত্যেক ধাপে বিজ্ঞ কৌশলীগন প্রযোজ্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করলে মামলার নিস্পত্তিতে জটিলতা ও দীর্ঘসূত্রীতা কমে যাবে । তিনি বলেণ, বিচারাধীন মামলার আসামীদেরকে ধার্য্য তারিখে অবশ্যই সংশ্লিষ্ট আদালতে উপস্থাপন করতে হবে । এর ব্যতয় ঘটানো যাবে না । পুলিশ প্রশাসনের উদ্দেশ্যে বলেণ ফৌজধারী মামলার ক্ষেত্রে তদন্তকারী কর্মকর্তা দাখিলীয় প্রতিবেদনে আইনের নাম ও ধারা সুষ্টস্পভাবে লিখতে হবে । তিনি উপস্থিত বিচারকবৃন্দকে সিভিল রুলস এনড অর্ডারস এবং ক্রিমিনাল রুলস এন্ড অর্ডারস এর বিধান যথাযথভাবে পালনের নির্দেশনা প্রদান করেন ।

সম্মেলনের স্বাগত বক্তব্যে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মামনুর রশিদ তাঁর বক্তব্যে বলেণ আইনরে শাসন প্রতিষ্ঠার জন্য সংশ্লিষ্ট সকল বিভাগের সমন্বয় প্রয়োজনের কথা উল্লেখ্য করে এ সম্মেলনের গুরুত্ব তুলে ধরেন । এরপর তিনি নারী ও শিশু নির্যাতন দমন আইনের ক্ষেত্রে প্রযোজ্য মেডিকেল সাটিফিকেট প্রদানে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ডাক্তারের করনীয় সর্ম্পকে বিভিন্ন দিক তুলে ধরেন ।

চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আতোয়ার রহমান তার বক্তব্যে বলেন চাঁদপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসীর এ বছরের নিস্পত্তির পরিসংখ্যান অল্পসংখ্যক । জুডিশিয়াল ম্যাজিষ্্েরট এবং অপ্রতুল এজলাশ সত্তেও চলতি বছরের গত তিন মাসে তাঁর জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেসিতে প্রায় ৪ হাজার মামলা নিস্পত্তি হয়েছে যার মধ্যে দোতরফা সূত্রে নিস্পত্তি মামলা প্রায় ৫শত সাম্প্রতিকালের মধ্যে সর্বাধিক নিস্পত্তি ।

এজন্য তিনি সংশ্লিষ্ট বিচারকবৃন্দ, পুলিশ প্রশাসন এবং আইনজীবীদের ধন্যবাদ জানান ।

তিনি বলেণ , চাঁদপুরে নিয়মিত পুলিশ-ম্যাজিষ্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত হয়। কনফারেন্সের মাধ্যমে মামলা পরিচালনার ক্ষেত্রে বাধা ও ভুলত্রæটিগুলো চিহিৃন্ত করে তা সমাধান করা হয়।

সম্মেলনে আর ও বক্তব্য রাখেন যুগ্ম জেলা ও দায়রা জজ মুর্শিদ আহমেদ, মোস্তফা শাহরিয়ার খান,অতিরিক্ত চীফ জুডিশিয়াল মাজিষ্ট্রেট সৈয়দ মোঃ কায়সার ইউছুফ, সিভিল সার্জনের প্রতিনিধি, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর এবং বিজ্ঞ স্পেশাল পাবলিক প্রসিকিউটর । এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন বিচার প্রশাসনের সকল পর্যায়ের বিচারকবৃন্দ ।

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ১১ : ৫৩ পিএম, ২৫ নভেম্বর, ২০১৭ শনিবার
ডিএইচ