Home / চাঁদপুর / চাঁদপুরের মৎস্য উন্নয়নে ৫৭ হাজার জেলে ও ৩১ হাজার চাষি কাজ করছে
Arto talapia

চাঁদপুরের মৎস্য উন্নয়নে ৫৭ হাজার জেলে ও ৩১ হাজার চাষি কাজ করছে

চাঁদপুরে ২০১৬-১৭ অর্থ বছরে ইলিশসহ সকল ধরনেন মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হয়েছে। গত অর্থ বছরে নদী থেকে ৩৫ হাজার ৪শ’ ২৭ মে. টন ইলিশ উৎপাদন করা হয়েছে এবং পুকুর ও দীঘিতে মাছ উৎপাদন করা হয়েছে ৩৭ হাজার ২শ’ ২১ মে. টন।

১৮ জুলাই বুধবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চাঁদপুর জেলা মৎস্য বিভাগের আয়োজনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

জেলা মৎস্য অফিসে অনুষ্ঠিত মতবিনিময় সভায় লিখিত তথ্যের ভিত্তিতে জানা যায়, চাঁদপুরে বর্তমানে নিবন্ধিত জেলে রয়েছে ৫৭ হাজার জন এবং মৎস্য চাষির সংখ্যা ৩১হাজার ১শ’ ১৫জন। এর মধ্যে ৫১ হাজার জেলেকে বিভিন্ন ভাবে সহায়তা করা হয়েছে। ভবিষ্যতেও মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করা হবে।

উল্লেখিত তথ্যে জেলায় অন্যান্য মাছ চাষ ও এর উৎপাদন সহ জাটকা ও মা ইলিশ রক্ষা কার্যক্রমের তথ্যাদি তুলে ধরা হয়।

সর্বশেষ ২০১৬-১৭ অর্থ বছরের হিসেবে মতে পুকুর ও দীঙি রয়েছে মোট ৪৯ হাজার ৮শ’ ৫৮টি এবং এসস্ত পুকুর ও দীঘির মোট আয়োতন ৯ হাজার ৩শ’ ৬৫. হেক্টর।

জেলায় মোট মাছের চাহিদা রয়েছে (জন প্রতি ৫৮ গ্রাম হারে) ৫১ হাজার ১শ’ ৪৭. ১০০ মে. টন। যার পুরো হাহিদা পূরণ করে বর্তমানে মাছের উদ্ধৃত্ত উৎপাদন দাঁড়িয়েছে ৩৩ হাজার ৫শ’ ১৭. ০২০ মে. টন।

এছাড়াও বাংলাদেশের প্রথম খাচায় মাছ চাষ করা এই জেলায় বর্তমানে মোট খাঁচার সংখ্যা রয়েছে ২ হাজার ৮০টি এবং এতে মোট মাছ উৎপাদন হচ্ছে ৯০৫. ০০ মে. টন।

খাল, বিল ও বর্ষপ্লাবিত জলাশয় থেকে ইলিশ ব্যাতিত অন্যান্য মাছ উৎপাদন হয়েছে ১২ হাজার ৩শ’ ৯০ মে. টন। গলদা চিংড়ি উৎপাদন হয়েছে ৮. ৭২০ মে. টন। পেনে মাছ চাষের মাধ্যমে মাছ উৎপাদন হয়েছে ৭১ মে. টন।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ মৃদা, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ার, সাধারণ সম্পাদক মির্জা জাকির, সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, শাহ মোহাম্মদ মাকসুদুল আলমসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

প্রতিবেদক- আশিক বিন রহিম