Home / চাঁদপুর / চাঁদপুরে ’২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির অনলাইন ক্লাস চালু
Chandpur Govt college...
চাঁদপুর সরকারি কলেজ মাঠ

চাঁদপুরে ’২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির অনলাইন ক্লাস চালু

চাঁদপুরের বিভিন্ন উপজেলায় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির অনলাইন ক্লাস চালু করা হয়েছে । শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি রোববার অনলাইন ক্লাস জুম অ্যাপের মাধ্যমে উদ্বোধন করেন ।

অনলাইন ক্লাস কার্যক্রম উদ্বোধেন কালে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন,‘নানা প্রতিবন্ধকতা থাকার পরও অনলাইনে ক্লাস শুরু করা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশের জন্য তা সফল হয়েছে । আগে আমাদের ধারণা ছিল শিক্ষকরা সব জ্ঞানের উৎস । কিন্তু আধুনিক প্রযুক্তির ফলে সব তথ্যই সবার হাতের কাছে চলে এসেছে ।তাই আমরা শিক্ষকদের সব জ্ঞানের উৎস না ভেবে আদর্শ গাইড হিসাবে ভাবতে হবে । তারা আগামি প্রজন্মকে দক্ষ পরিদর্শকের মতই এগিয়ে নেবেন ।

করোনাভাইরাস পরবর্তী অনলাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন। আমরা ডেমোগ্রাফিক ডিভিডেন্টের কথা বলি সেটি বাস্তবায়ন করতে হলে ভবিষ্যতে অনলাইন কার্যক্রমের সাথে আমাদের সম্পৃক্ত হতে হবে । করোনা পরিস্থিতি আমাদের সেই সুযোগ এখনই করে দিয়েছে । সংকট অনেক সময় আমাদের জন্য সম্ভাবনা নিয়ে আসে ।’

উদ্বোধনী প্রক্রিয়ার পর পরই চাঁদপুরের ৫০টি সরকারি-বেসরকারি কলেজে এ অনলাইন ক্লাস চালু হয়েছে । চাঁদপুরের কলেজগুলোতে ২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমও অনলাইনে সম্পন্ন করা হয় । ভর্তির পর শিক্ষা কার্যক্রম এগিয়ে নেয়ার লক্ষ্যে এবং বৈর্শ্বিক করোনা পরিস্থিতিতে অনলাইন ক্লাস প্রক্রিয়া চালু করা হয়েছে ।

চাঁদপুরের সরকারি-বেসরকারি কলেজগুলোর কর্তৃপক্ষ একাদশ শ্রেণির রুটিন তৈরি করে আগেই প্রকাশ করেছে এবং শিক্ষার্থীরা ক্লাস রুটিনের মাধ্যমে অনলাইন ক্লাস পর্যবেক্ষণ করছে বলে জানা গেছে ।

ইতিমধ্যে যেসব কলেজ অনলাইন কার্যক্রমে সম্পৃক্ত হয়েছেন সেগুলোর মধ্যে রয়েছে চাঁদপুর সরকারি কলেজ,চাঁদপুর মহিলা সরকারি কলেজ,পুরান বাজার ডিগ্রি কলেজ,হাজীগঞ্জ সরকারি মডেল কলেজ,জিলানী চিশতী কলেজ,হাজিগঞ্জ ডিগ্রী কলেজ কলেজগুলোতে অনলাইন কার্যক্রমে অাসছে ।

আবদুল গনি , ৬ অক্টোবর ২০২০