Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে ১৮ জুলাই হতে ২৪ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালন করতে যাচ্ছে দেশের মৎস্য বিভাগ।এ উপলক্ষে প্রথম দিনের কর্মসূচি হিসেবে চাঁদপুরে সাংবাদিকদের সাথে(১৮ জুলাই বুধবার )বেলা ১১টায় জেলা মৎস্য কর্মকর্তার সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকির সভাপতিত্বে ও সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আলম মৃধার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম। বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক মির্জা জাকির, সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, পার্থনাথ চক্রবর্তী, দেনিক আলোকিত চাঁদপুর এর সম্পাদক ও প্রকাশক মো. জাকির হোসেন, সপ্তাহিক চাঁদপুর কাগজ এর সম্পাদক প্রকাশক মানোয়ার কানন, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, ফটোর্জালিস্ট এসোসিয়েশন জেলা শাখার সভাপতি একে আজাদ, সাধারণ সম্পাদক তালহা জুবায়ের, সাংবাদিক আলম পলাশ, কেএম মাসুদ, মানিক দাস, মুহাম্মদ আলমগীর।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বক্তব্যে বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ রক্ষা এবং এর উৎপাদন বৃদ্ধি করার জন্য অনেক প্রশংসনীয় উদ্যোগ হাতে নিয়েছে। দেশের মৎস্য বিভাগ নানা কর্মসূচী পালন করে যাচ্ছে। সরকার একই সাথে নদীতে মাছ ধরা জেলেদের সহায়তা করছে এবং মৎস্য চাষিদের সহায়তা দিচ্ছে।

তিনি বলেন চাঁদপুরে মোটা চাহিদার তুলনায় মৎস্য উৎপাদন বেশী। আমাদের মৎস্য চাষিরা যে পরিমাণ মাছ উৎপাদন করেন তা দিয়ে এ জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলাতে সরবরাহ করা সম্ভব হচ্ছে। আমরা ও জেলেদের পশিক্ষণ, পরামর্শসহ নানা ভাবে সহযোগীতা করছি।

তিনি আরো বলেন, কোল্ডস্টোরেজে জাটকা সংরক্ষণ করার কোনো বিধান নেই। তাছাড়া কোল্ডস্টোরেজে জাটকা রেখে তা আর খাওয়ার উপযোগী থাকে না।

প্রসঙ্গতত: সারা দেশের ন্যায় চাঁদপুরেও ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮।
কর্মসূচীর মধ্যে ১৯ জুলাই র‌্যালি ও আলোচনা সভা এবং মাছের পোনা অবমুক্তকরণ। ২০ জুলাই বর্তমান সরকারের আমলে মৎস্য সেক্টরে উন্নয়ন সম্পর্কে আলোচনা সভা ও প্রমান্য চিত্র প্রদর্শন, স্থান বড়স্টেশন মোলহেড।

২১ জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। ২২ জুলাই স্কুল, কলেজ ও মাদ্রাসায় প্রামান্য চিত্র প্রদর্শন, বিতর্ক ও আলোচনা সভা।

২৩ জুলাই বিভিন্ন হাট বাজারে ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ে সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ২৪ জুলাই শেষ দিনে মূল্যায়ন, পুরস্কার ও সমাপনি অনুষ্ঠান ইত্যাদি । স্ব স্ব জেলা ও উপজেলা এসব কর্মসূচি বাস্তবায়ন করবে।

প্রতিবেদক:
আশিক বিন রহিম

Leave a Reply