Home / চাঁদপুর / চাঁদপুরে ইটভাটা মালিকদের মানববন্ধন
ইটভাটা

চাঁদপুরে ইটভাটা মালিকদের মানববন্ধন

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন (সংশোধন) আইন ২০১৯ বর্ণিত জিগজ্যাগ ইটভাটার ছাড়পত্র ও লাইসেন্স প্রাপ্তি এবং বর্তমান কয়লা সংকট সমাধানের জন্য চাঁদপুরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

২৭ নভেম্বর রোববার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কে জেলা প্রশাসকের কার্যালয় সম্মুখে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ ইট প্রস্তুতকারি মালিক সমিতি চাঁদপুর জেলা শাখা।

মানববন্ধন কর্মসূচিতে জেলার ৮ উপজেলার ১০৭টি ইট ভাটার মালিকসহ সমিতির দুই শতাধিক সদস্য অংশগ্রহন করেন।
মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন মতলব উত্তর উপজেলা মালিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম.এ. কুদ্দুস।

তিনি বক্তব্যে বলেন, সরকার আমাদের বিষয়ে আন্তরিক। এ সরকারের উন্নয়ন বিশে^ রোল মডেল। আমরা তার অংশীদার। কিন্তু একটি শ্রেণী আমাদের ইটভাটা শিল্পকে ধ্বংস করার জন্য লীপ্ত রয়েছে। তাদের এহেন কর্মকান্ডে দেশের ৮ হাজার ইটভাটার প্রায় ৪০ লাখ শ্রমিক বেকার হয়ে পড়বে। চাঁদপুর জেলায়ও ১০৭টি ইটভাটা ইট প্রস্তুতের কাজ করছে। আমরা সরকারকে রাজস্ব দিচ্ছি। দেশের উন্নয়নে আগামীতেও অংশীদার হতে চাই। প্রধানমন্ত্রীর নিকট আমাদের আবেদন, আমাদের সমস্যা সমাধানে তিনি যেন দৃষ্টি দেন।

সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি শেখ মনির হোসেন বাবুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা শাখার সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম। এছাড়াও জেলা ও উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতারা মানববন্ধনে বক্তব্য রাখেন।

পরে সংগঠনের জেলার নেতবৃন্দ চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান এর নিকট তাদের দাবী বিষয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি জমাদেন।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২৭ নভেম্বর ২০২২