Home / স্বাস্থ্য / ক্যান্সারের ঝুঁকি বাড়ছে, পাউরুটি নিয়ে ৫টি ভয়ঙ্কর তথ্য
ক্যান্সারের ঝুঁকি বাড়ছে, পাউরুটি নিয়ে ৫টি ভয়ঙ্কর তথ্য

ক্যান্সারের ঝুঁকি বাড়ছে, পাউরুটি নিয়ে ৫টি ভয়ঙ্কর তথ্য

দৈনন্দিন জীবনে পাউরুটি সব সময়ের সঙ্গী মানুষের । সকালের ব্রেক ফাস্ট থেকে শুরু করে দুপুরের লাঞ্চ বা সন্ধ্যের স্ন্যাকস । পাউরুটিতে মগ্ন মানুষ । ব্রেড বাটার হোক কিম্বা বার্গার, পাউরুটি যেন এখন মানুষের নিত্য সঙ্গী । কিনতু, পাউরুটি নিয়ে চমকে দেওয়ার মতো তথ্য হাজির করেছে কেন্দ্রীয় গবেষণা সংস্থা সিএসই বা সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট।

ওই সমীক্ষায় তারা জানিয়েছে, রাজধানীতে বাজারচলতি পাউরুটিতেই লুকিয়ে রয়েছে মারাত্মক এক রাসায়নিক । ‌যা শুধু শরীরের ক্ষতিই করতে পারে না বরং ক্যান্সারও সৃষ্টি করতে পারে।

ওই খবর প্রচারিত হওয়ার পর থেকেই জল্পনা শুরু হয়েছে । কিনতু, আজ আমরা পাউরুটি নিয়ে আরও এমন কিছু তথ্য দেব, যা আগে জানতেন না আপনি

১। ভালো মানের অর্থাত ব্র্যান্ডেড পাউরুটি কিনে আনার পর বাড়িতে ২ দিন রেখে দিন। যদি ছত্রাক না পড়ে , তাহলে বুঝতে হবে, ওই পাউরুটিতে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভস রয়েছে।

২। অনেক ব্রেডে আবার ব্লিচিং-এর উপস্থিতি লক্ষ করা যায় । আর ওই ব্লিচিং-ই মানুষের শরীরে ক্যান্সার সৃষ্টি করতে পারে। কারণ, যে অদা-ময়দা দিয়ে পাউরুটি তৈরি করা হয়, বাজার চলতি ওই অধিকাংশ আটা-ময়দার মধ্যে ব্লিচিং থাকে।

৩।পাউরুটির মধ্যে ময়দা থাকে অনেক বেশি পরিমাণে  আর ওই ময়দা সহজে হজম হতে চায় না।

৪। পাউরুটির মধ্যে থাকে রাসায়নিক ককটেলের উপাদান । ওই রাসায়নিক উপাদান ইম্প্রভার তৈরির কাজে ব্যবহার করা হয় । ফলে, পাউরুটি স্বাস্থের পক্ষে কখনওই উপকারী নয় । উলটে শরীরের অনেক ক্ষতি করে।

৫। কোনও পাউরুটি কাটার সময় যদি স্প্রিংয়ের মত নীচে না নেমে যায়, তাহলে বুঝতে হবে সেটি ভালো পাউরুটি ভালো নয় ।

নিউজ ডেস্ক ।। আপডেট ১২:০৩ পিএম,০৫ জুলাই ২০১৬,মঙ্গলবার

এইউ

Leave a Reply