Home / জাতীয় / রাজনীতি / কারাগারে সাড়ে ৩৯ টাকার ইফতার পাচ্ছেন খালেদা জিয়া
khaleda
ফাইল ছবি

কারাগারে সাড়ে ৩৯ টাকার ইফতার পাচ্ছেন খালেদা জিয়া

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য যে ইফতার বরাদ্দ রাখা হয়েছে তার মূল্য হলো ৩৯ টাকা ৫০ পয়সা।

ঢাকার কেন্দ্রীয় কারাগার এবং গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারসহ দেশের মোট ৬৮টি কারাগারে আটক মুসলমান বন্দিদের জন্য কারা কর্তৃপক্ষ সাহরি এবং ইফতার দেয়ার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছেন। এবার সরকারিভাবে সাধারণ একজন বন্দির জন্য ইফতারে ২৭ টাকা ২০ পয়সা এবং প্রথম শ্রেণীর একজন ডিভিশনপ্রাপ্ত বন্দির জন্য ৩৯ টাকা ৫০ পয়সা বরাদ্দ রাখা হয়েছে।

সে হিসেবে খালেদা জিয়া প্রথম শ্রেণীর বন্দির মর্যাদায় ইফতার ও সেহরি পাচ্ছেন।

কারা অধিদফতরের একজন কর্মকর্তা জানান, কারাগারে আটক বন্দিরা যাতে প্রতিবারের মতো এবারো সুন্দর ও সুস্থভাবে রোজা পালন করতে পারেন, সেজন্য আমরা আগেভাগেই কারাগারের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকি। বন্দিদের কাছে যাতে যথাসময়ে সাহরি ও ইফতার সুষ্ঠুভাবে পরিবেশন করা যায় সে ব্যাপারে সংশ্লিষ্টদের যত্নবান হওয়ার পাশাপাশি সর্তকভাবে দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়েছে।

কারা অধিদপ্তর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাধারণ বন্দিদের কাছে মোট সাতটি পদের ইফতার দেয়া হচ্ছে। এর মধ্যে মুড়ি ০.৪০ গ্রাম, ছোলা .০৫০ গ্রাম, পিয়াজু .০৪০ গ্রাম, সবরি কলা একটি, জিলাপি .০৪০ গ্রাম, গুড় .০৩০ গ্রাম, খেজুর .০৩০ গ্রাম। গুড় দিয়ে শরবত তৈরি করা হবে। সব মিলিয়ে একজন বন্দির জন্য মোট ২৭ টাকা ২০ পয়সা বরাদ্দ দিয়েছে সরকার। এর মধ্যে ইফতারসামগ্রী তৈরি করতে তেল, পিয়াজ, কাঁচামরিচসহ অন্যান্য পণ্যের টাকাও রয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারে বর্তমানে বন্দির সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে মুসলমান বন্দি ৯ হাজার ৫০ জন, হিন্দু বন্দি ১৫৫ জন, খ্রিষ্টান বন্দি ১২, আর বৌদ্ধ ১০ জন। এর মধ্যে ডিভিশনপ্রাপ্ত বন্দির সংখ্যা আটজন।

Leave a Reply