Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় কৃষকের ভুট্টা গাছ কেটে জায়গা দখল চেষ্টার অভিযোগ
কৃষকের

কচুয়ায় কৃষকের ভুট্টা গাছ কেটে জায়গা দখল চেষ্টার অভিযোগ

চাঁদপুরের কচুয়া উপজেলার আটোমোর গ্রামে সম্পত্তি পাওয়ার দাবিকে কেন্দ্র করে ফজলুল হক ও মুসলিম বেপারী নামের দুই কৃষকের জমির ভুট্টা গাছ কেটে জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই গ্রামের মরিয়ম আক্তারের স্বামী মোসলেম মিয়া গংদের দায়ী করে ক্ষতিগ্রস্থ কৃষক ফজলুল মিয়া বাদী হয়ে রবিবার কচুয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

বাদীর লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, শনিবার বিকালে প্রকাশ্যে আটোমোর গ্রামের পূর্ব পাশে ফসলি মাঠে বাদী ফজলুল হকের ক্রয়সূত্রে দখলীয় ভুট্টার জমিতে একই এলাকার মরিয়ম আক্তারের স্বামী মোসলেম মিয়ার ইন্দনে বহিরাগত লোকজন প্রভাব খাটিয়ে ভুট্টা গাছ কেটে জমি দখলের চেষ্টা চালায়। এতে বাধা দিলে আছমা বেগম ও সালামত নামের দুইজনকে বেধম মারধর করে প্রতিপক্ষের লোকজন। নিরীহ কৃষক ফজলুল হক জানান, আমি ২০২১ সালে একই এলাকার অলিউল্যাহ’র কাছ থেকে ২৫ শতাংশ জমি ক্রয় করি। তন্মধ্যে ২০ শতাংশ রেজিস্ট্রি করে দেয় এবং বাকী ৫ শতাংশের টাকা নিলেও রেজিস্ট্রি করে দেননি। কিন্তুওই জায়গায় আমার দখলে রয়েছে। বর্তমানে আমাদের গ্রামের প্রতিবেশী মনোয়ারা বেগমের মেয়ের জামাই মোসলেম মিয়া একই এলাকার মৃত নজরুল ইসলামের কাছ থেকে ৮ শতাংশ জমি ক্রয় করে। আমার দখলীয় জায়গায় জমি পাবে দাবি করে বিভিন্ন সময় ঝামেলা করে আসছে। শনিবার বহিরাগত লোক এনে আমার ভুট্টা গাছ কেটে ফেলে এবং আমার ও মোসলেম বেপারীর দুইজনের জমিতে জোরপূর্বক সীমানা দেয়। এ ঘটনায় আমি ন্যায় বিচার পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

অন্যদিকে মরিয়ম আক্তারের মা মনোয়ারা বেগম জানান, আমরা একই এলাকার নজরুল ইসলামের কাছ থেকে ৮ শতাংশ জমি ক্রয় করি। ওই জমির মধ্যে ৫ শতাংশ জমি ফজলুল হক গংদের দখলে রয়েছে। অনেক ঘুরাঘুরির পর আমাদের জমি বুঝিয়ে না দেয়ায় শনিবার আমরা নিজেরাই আমাদের ক্রয়কৃত জায়গা সীমানা দিয়ে দখল করেছি।

কচুয়া প্রতিনিধি, ২১ মে ২০২৩