Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুনের জন্মদিন পালিত
ইতিহাসবিদ
ড. মুনতাসীর মামুন

কচুয়ায় ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুনের জন্মদিন পালিত

কচুয়ার গৌরব, একুশে পদকপ্রাপ্ত, দেশবরণ্য ইতিহাসবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক, ঢাকা বিশ্ বিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও দক্ষিণ এশিয়ার খুলনায় অবস্থিত প্রথম গনহত্যা জাদুঘরের প্রতিষ্ঠাতা ড. মুনতাসীর মামুনের ৭২তম জন্মদিন পালিত হয়েছে।
এ উপলক্ষে বুধবার আশেক আলী খান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মিজানুর রহমানের সার্বিক তত্ববধঅনে কচুয়া উপজেলার গুলবাহার আশেক আলী খান জামে মসজিদসহ উপজেলার বিভিন্ন মসজিদ মাদ্রাসা ও এতিমখানায় তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মিলাদের আয়োজন করা হয়। কাদলা ইউনিয়নের মধুপুর হাফিজিলা মাদ্রাসা এতিমখানায় বাদ আসর দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়।

একই দিনে কচুয়া মডেল মসজিদ, কচুয়া বড় মসজিদ ও বিভিন্ন মন্দিরে ড. মুনতাসীর মামুনের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু বিশেষ প্রার্থনা করা হয়।

প্রসঙ্গত, ড. মুনতাসীর মামুনের চাচা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি। ড. মামুন কচুয়ার সাবেক এমপি মরহুম আলহাজ্ব মিসবাহউদ্দীন খানের সন্তান। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক, স্বাধীন বাংলাদেশের ডাকসুর প্রথম নির্বাচিত সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি সংসদের সভাপতি হিসেবে দক্ষতার দায়িত্ব পালন করেন। বাংলা একাডেমী পুরস্কার ও মাত্র ১২ বছর বয়সে প্রেসিডেন্ট পুরস্কার অর্জনসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন। তাছাড়া ড. মুনতাসীর সাহিত্যিক, লেখক, মামুন সাহিত্যিক, গবেষক ও সংগঠক।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২৫ মে ২০২৩