Home / স্বাস্থ্য / এইডসের ওষুধ তৈরি হবে কলা থেকে 
এইডসের ওষুধ তৈরি হবে কলা থেকে 

এইডসের ওষুধ তৈরি হবে কলা থেকে 

এইচআইভি ভাইরাস প্রতিরোধে কলা থেকে একটি আশ্চর্য ওষুধ তৈরির দাবি করেছেন গবেষকেরা। যা হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভি ভাইরাসের মতো বিভিন্ন ভাইরাস প্রতিরোধে কাজ করবে।

যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, তারা কলা থেকে একটি আশ্চর্য ওষুধ তৈরি করেছেন। যা এসব ভাইরাস প্রতিরোধে কাজ করবে। তারা কলা থেকে বিশেষ প্রোটিনটি আলাদা করেছেন। এর নাম ব্যানলেক। প্রায় পাঁচ বছর আগে এটি এইডসের চিকিৎসায় সম্ভাবনাময় ওষুধ হিসেবে আবিষ্কৃত হয়। তবে এর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তখন ব্যবহার করা সম্ভব হয়নি।

গবেষকরা দাবি করেছেন, তারা বর্তমানে সে সমস্যা দূর করতে সক্ষম হয়েছেন। তারা ব্যানলেক প্রোটিনটির নতুন একটি সংস্করণ তৈরি করেছেন। এটি ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে কোনো ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

গবেষকরা এই এইচ৮৪টি নামের ব্যানলেকটির নতুন সংস্করণটি পরীক্ষাগারে এইডস, হেপাটাইটিস সি, ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে টিস্যু ও রক্তের নমুনার ওপর প্রয়োগ করে দেখেছেন। গবেষকেরা বলছেন, তাঁদের তৈরি এ ওষুধ ইবোলার ওপরেও কাজ করবে। কারণ ভাইরাসের ওপরে থাকা চিনির অনুগুলোকে আটকে রাখবে।

গবেষকেরা অবশ্য বলছেন, নিয়মিত কলা খেলে এ ধরনের কেনো সুফল পাওয়া যাবে না। কারণ ওষুধ তৈরিতে কলা থেকে বিশেষ প্রক্রিয়ায় রাসায়নিক সংগ্রহ করা হয় এবং তা প্রক্রিয়াজাত করা হয়।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৭:১৮ পিএম,২৪ অক্টোবর ২০১৫, শনিবার

 এমআরআর