Home / চাঁদপুর / চাঁদপুরের সাংবাদিকেরা ভাগ্যবান
চাঁদপুরের সাংবাদিকেরা ভাগ্যবান

চাঁদপুরের সাংবাদিকেরা ভাগ্যবান

পিআইবি মহাপরিচালক

“পাবলিক প্রকিউরমেন্ট আইনের ওপর সাংবাদিকদের জন্য ২০ টি প্রশিক্ষণ কোর্স হাতে নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় চাঁদপুরের সাংবাদিকগণ এ সুযোগ পাওয়ায় চাঁদপুরের সাংবাদিকেরা ভাগ্যবান। কারণ ঢাকার সাংবাদিকসহ এই ২০টি ট্রেনিং কোর্স পর্যায়ক্রমে সুযোগ পাচ্ছে কয়েকটি জেলার সাংবাদিকেরা। আমরা যারা সাংবাদিকতা করি, তারা দুর্নীতি নিয়ে রিপোর্ট করি, কিন্তু কোন জায়গায় কোন কারণে দুর্নীতি হয়েছে তা অনেক সময় তুলে ধরতে ভুল করি এজন্য অনেক সময় আমাদের রিপোর্টটি কাজে আসে না। এজন্যই আজকে আমাদের এ কর্মশালা।”

শনিবার (২৪ অক্টোবর) চাঁদপুরের বাছাইকৃত ২৫ জন সংবাদকর্মীদের নিয়ে পিআইবি সেমিনার কক্ষে আয়োজিত ‘পাবলিক প্রকিউরমেন্ট ইস্যুস ফর জার্নালিস্ট’ শীর্ষক প্রশিক্ষণ শেষে সমাপনী পর্বে পিআইবি মহাপরিচালক শাহ আলমগীর এসব কথা বলেন।

চাঁদপুরের প্রেসক্লাবের উদ্যোগে ৪ দিনব্যাপী কর্মশালায় অংশ নিতে আসা ১ম দিনের প্রশিক্ষণ কোর্সে চাঁদপুরের সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, সিটিউপির বিষয়ে যত বেশি ধারণা সাংবাদিকদের জানা থাকবে, তাদের আইনের বিধিগুলো সম্পর্কে তত বেশি ভাল ধারণা হবে। এতে তাদের রিপোর্ট করার ক্ষেত্রে অনেক কাজে আসবে। সরকারের কোনও একটি বিভাগ থেকে দুর্নীতি দূর করতে সাংবাদিকরা ভূমিকা রাখে। সাংবাদিকতা পেশাও একটি সততার পেশা। তাই সাংবাদিকদের সৎ হতে হবে, যেহেতু সাংবাদিক অন্যের দুর্নীতির তথ্য প্রকাশ করে কিংবা আঙুল দিয়ে দেখিয়ে দেয় সেহেতু তাদেরও সৎ হওয়ার কোনো বিকল্প নেই।

তিনি আরো বলেন, যদি আপনি সৎ না হন, তাহলে অন্যের দুর্নীতির তথ্য প্রকাশ করবেন কীভাবে? তাই অন্যের দুর্নীতি নিয়ে আঙুল তুলতে হলে আমাদেরকেও সৎ হতে হবে।

এর আগে পিআইবি কর্মকর্তা আব্দুল মান্নানের উপস্থাপনায় পাবলিক প্রকিউরমেন্ট ২০০৬ আইনের বিভিন্ন দিক নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ট্রেইনার হিসেবে সিটিইউপির মহপারিচালক ও ই-টেন্ডার পোর্টালের এডমিন চাঁদপুরের কৃতী সন্তান ফারুক হোসেন চাঁদপুরের সাংবাদিকদেরকে প্রশিক্ষণ প্রদান করেন। এসময় তিনি সাংবাদিকদেরকে সরকার কৃর্তক জনগণের অর্থ আয় ও ব্যয় পদ্ধতি, টেন্ডার পদ্ধতি, ই-টেন্ডারের খুঁটিনাটি ও সরকারের বিভিন্ন দফতরের বেচাকেনা সংক্রান্ত নানা বিষয় তুলে ধরে প্রশিক্ষণ প্রদান করেন এবং এ সংক্রান্ত প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

প্রশিক্ষণ সমাপনী পর্বে চাঁদপুরের সাংবাদিককের পক্ষে অভিমত ব্যক্ত করেন দৈনিক সুদীপ্ত চাঁদপুরের বিশেষ প্রতিনিধি আবদুল গনি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের চীফ ফটোগ্রাফার ও সিনিয়র স্টাফ রিপোর্টার চৌধুরী ইয়াসিন ইকরাম।

দুপুরের মধ্যাহ্নভোজের পরে প্রশিক্ষণার্থী সাংবাদিকদের মাঝে সনদপত্র তুলে দেন পিআইবি মহাপরিচালক শাহ আলমগীর সহ অতিথিগণ।

রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত ৩ দিনের বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সে অংশ নেবেন এ সাংবাদিকবৃন্দ।

প্রসঙ্গত, পাবলিক প্রকিউরমেন্ট আইনের সংজ্ঞায় বলা আছে সরকারি তহবিলের অর্থ দ্বারা কোনো পণ্য, কার্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করা এবং উক্তরূপ ক্রয়কার্যে অংশগ্রহণে ইচ্ছুক সকল ব্যক্তির প্রতি সম-আচরণ ও অবাধ প্রতিযোগিতা নিশ্চিত কবার জন্য অনুসরণীয় পদ্ধতি নির্ধারণসহ আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে বিধানকল্পে প্রণীত আইন।

। আপডেট ০৭:০ পিএম ২৪ অক্টোবর, ২০১৫ শনিবার

ডিএইচ/এমআরআর

দেলোয়ার হোসাইন