Home / জাতীয় / ইলিশ ধরা নিষিদ্ধের সময় ৪ দিন বাড়ছে

ইলিশ ধরা নিষিদ্ধের সময় ৪ দিন বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট :

প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধের সময় ১১ দিন থেকে বেড়ে ১৫ দিন করা হচ্ছে। ১৯৮৫ সালের মাছ রক্ষা ও সংরক্ষণ বিধি (প্রটেকশন এ্যান্ড কনজারভেশন ফিস রুলস, ১৯৮৫) সংশোধন করে ৪ দিন বাড়ানো হচ্ছে।

বর্তমান নিয়ম অনুযায়ী, চন্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে প্রতি বছর আশ্বিনী প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে ও পরের পাঁচ দিন করে মোট ১১ দিন ইলিশ ধরা বন্ধ থাকে।

ইলিশ ধরা নিষিদ্ধের সময় ১৫ দিন করে বিধির প্রস্তাবিত সংশোধন বিষয়ে গত বৃহস্পতিবার একটি আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মৎস্য ও প্রাণিসম্পদ সচিব শেলীনা আফরোজা স্বাক্ষরিত আদেশে প্রস্তাবিত সংশোধনী সম্পর্কে কারো কোনো আপত্তি বা পরামর্শ থাকলে আগামী ২ মাসের মধ্যে লিখিতভাবে পাঠানোর অনুরোধ জানানো হয়।

গত বছর ৫ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ ছিল। এ সময়ে ইলিশ ধরা ও বিক্রির পাশাপাশি সরবরাহ ও মজুদও নিষিদ্ধ থাকে। এ আদেশ অমান্য করলে তা দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত করে অভিযুক্তদের এক মাস থেকে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত কারাদণ্ড এবং এক হাজার টাকা জরিমানা গুণতে হয়। তবে এর পরে প্রত্যেকবার অপরাধের জন্য দ্বিগুণ হারে শাস্তি ভোগ করতে হয়।

আপডেট :   বাংলাদেশ সময় : ১৪ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, রোববার ২৮ জুন ২০১৫ খ্রিস্টাব্দ, ০৯:১০ অপরাহ্ন

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি