Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / ইট ভাটার কালো ধোঁয়ায় প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে টামটাবাসী
SAHARASTI

ইট ভাটার কালো ধোঁয়ায় প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে টামটাবাসী

চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলাধীন টামটা দক্ষিণ ইউনিয়ন কৃষি জমির চার পাশে ২ কি.মি. মধ্য আগের ৪ ইটভাটা আছে । গেলো বছর ২০২০ সালে আরও দু’টি নতুন ইটভাটা হয়েছে । একটি বিসমিল্লাহ্‌ ব্রিক নামে অপরটি শাহরাস্তি ব্রিক নামে । একটা গ্রামের নিকটে অবৈধ ভাবে গড়ে উঠছে একের পর এক ইটভাটা।

২-৩ কি.মি এরিয়ার ভেতরে অসংখ্য ইটবাটা গড়ে উঠছে। এ অঞ্চলের মানুষের ক্ষয়-ক্ষতি,পরিবেশের ক্ষয়-ক্ষতি করে একের পর এক ইটভাটা চালু হচ্ছে। মানা হচ্ছে কোনো পরিবেশ আইন। শোনা হচ্ছেনা মানুষের বারণ, মানুষের ক্ষতি করে এসব ইট বাটা একের পর এক গড়ে তুলছে কিছু প্রভাবশালী ব্যক্তি।

এসমস্ত ইটভাটা তৈরি হওয়াতে ফসলি জমি নষ্ট হচ্ছে। নষ্ট হচ্ছে ৩ কি.মি. কাঁচা সড়ক,চলাচলের অনোপযোগী হয়ে পড়েছে,স্কুল-কলেজ পড়ুয়া ছাত্র বা ছাত্রীরা চলাচলে হিম সীম খাচ্ছে।

সারারাত মাটির হাইড্রিলিক ট্রাকের শব্দে মানুষের চোখের ঘুম কেড়ে নিচ্ছে। রাস্তার মেরামতের দাবিতে এলাকার কিছু জনতা সড়ক অবোরধ করলে তাদের প্রাণ নেবার হুমকি দেয় এবং বিভিন্ন মামলার হুমকি দেয়া হয়।

জ্বালানী হিসেবে ব্যবহার করা হচ্ছে গাছ । বাংলাদেশের আইন অনুযায়ি শিশুশ্রম যদিও নিষিদ্ধ এ সমস্ত ইটভাটায় তা মানা হচ্ছে না । অসংখ্য ১০-১২ বছরের শিশু- কিশোর দিয়ে কাজ করানো হচ্ছে।

যদি এখনই অবৈধ ইটভাটা বন্ধ করা না হয় তাহলে এলাকায় ক্ষতির হার অতি মাত্রায় বেড়ে যাবে । তাই উপযুক্ত ব্যবস্থা গ্রহণে পরিবেশ অধিদপ্তরের প্রতি এলাকাবাসীর অনুরোধ জানান।

স্টাফ করেসপন্ডেট,২৪ এপ্রিল ২০২১