Home / শিক্ষাঙ্গন / আদালতের চূড়ান্ত রায়ের আগে কোনো নির্দেশনা নয়: শিক্ষা মন্ত্রণালয়
আদালতের

আদালতের চূড়ান্ত রায়ের আগে কোনো নির্দেশনা নয়: শিক্ষা মন্ত্রণালয়

রমজানে দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখতে শিক্ষা মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছিল, তা স্থগিত করেছেন উচ্চ আদালত। হাইকোর্টের আদেশের পর তা স্থগিতের জন্য আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। তবে আপিল বিভাগ হাইকোর্টের স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তটি বহাল রেখেছেন। সে হিসাবে মঙ্গলবার (১২ মার্চ) রমজানের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ থাকার কথা।

বিচার বিভাগ থেকে আসা সিদ্ধান্ত নিয়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কোনো নির্দেশনা দেয়নি শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দফায় দফায় ফোনকল এলেও কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্ত জানাতে পারছেন না কর্মকর্তারা।

দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, আপিল বিভাগ হাইকোর্টের স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত বহাল রাখলেও এখনো চূড়ান্ত কোনো আদেশ দেননি। যতক্ষণ না আদালত চূড়ান্ত আদেশ বা রায় দিচ্ছেন, ততক্ষণ তারা এ নিয়ে কোনো নির্দেশনামূলক বিজ্ঞপ্তি দেবেন না।

দুই মন্ত্রণালয় ও শিক্ষা প্রশাসনের এমন সিদ্ধান্তহীনতায় ক্ষুব্ধ শিক্ষক-অভিভাবকরা। জয়পুরহাটের একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নাম প্রকাশ না করে জাগো নিউজকে বলেন, ‘বিচার বিভাগ আদেশ দিয়েছেন। কিন্তু আমরা তো নির্বাহী বিভাগের দিকে তাকিয়ে থাকি। আমরা যাদের অধীনস্থ, তারা তো আমাদের কিছু জানাবেন। কিন্তু আমরা এখনো কিছু জানি না।’

তিনি বলেন, ‘আমাদের প্রধান শিক্ষক কয়েক দফা জেলা শিক্ষা অফিসে ফোনকল করেছেন, কিছুই জানতে পারেননি। জেলা শিক্ষা অফিসার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কল করেও নাকি কোনো তথ্য পাননি। এমন পরিস্থিতিতে বুঝতে পারছি না কাল (মঙ্গলবার) স্কুল খোলা থাকবে নাকি বন্ধ।’

স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছেন তা স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনটি আগামীকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে। সোমবার চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। রিটকারী পক্ষের আইনজীবীরা মনে করছেন, চেম্বার আদালতের এ আদেশের ফলে মঙ্গলবার স্কুল বন্ধ থাকবে। তবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, মঙ্গলবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন তালুকদার জাগো নিউজকে বলেন, ‘২৫ তারিখ পর্যন্ত স্কুল খোলা রাখার নির্দেশনা রয়েছে, সেটাই জানি। আগামীকাল এসএসসি পরীক্ষা রয়েয়ে। পরীক্ষার দিনে আমরা ক্লাস নিই না। সেজন্য ক্লাস হবে না। পরবর্তীতে মন্ত্রণালয় বা মাউশি থেকে কোনো নির্দেশনা দেওয়া হলে সেটা বাস্তবায়ন করা হবে। এর বেশি তো কিছু জানি না।’

রাজধানীর দুটি সরকারি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষও একই তথ্য জানান। তারা জাগো নিউজকে জানান, উচ্চ আদালত নির্দেশনা দেন সরকারকে। সরকার মানেই এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তারা আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। সে অনুযায়ী আমরা স্কুল চালাবো। কিন্তু দুঃখের বিষয় হলো- এখনো কোনো সিদ্ধান্ত পাইনি। মঙ্গলবার শিক্ষার্থীদের স্কুলে আসতে বলবো নাকি বন্ধ বলে জানাবো তা-ও জানতে পারিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, হাইকোর্ট স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছেন। আপিল বিভাগ এ আদেশ স্থগিত করেননি। অর্থাৎ, হাইকোর্ট যে আদেশ দিয়েছেন, তা এখনো বহাল। মঙ্গলবার শুনানি হওয়ার কথা রয়েছে। এরপর ভিন্ন কোনো সিদ্ধান্ত হলে তা নির্বাহী বিভাগ বাস্তবায়ন করবে। আপাতত এর বেশি কিছু বলতে পারছি না।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘মন্ত্রণালয় থেকে আমরা কোনো নির্দেশনা পাইনি। সে কারণে বিষয়টি নিয়ে মন্তব্য করতে পারবো না।’

চাঁদপুর টাইমস ডেস্ক/ ১১ মার্চ ২০২৪