Home / জাতীয় / ১ মার্চ জাতীয় ভোটার দিবস

১ মার্চ জাতীয় ভোটার দিবস

মন্ত্রিপরিষদ বিভাগসরকার ১ মার্চ তারিখকে ‘জাতীয় ভোটার দিবস’ ঘোষণা করেছে। মন্ত্রিপরিষদ বিভাগের এক পরিপত্রে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

পরিপত্রে বলা হয়, প্রতিবছর ১ মার্চ দিনটিকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে অনুরোধ করা হয়েছে। গত ৮ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগের সাধারণ অধিশাখা থেকে এই পরিপত্র জারি করা হয়।

১ মার্চকে জাতীয় ভোটার দিব ঘোষণা করে জারি করা পরিপত্রএর আগে, গত ২ এপ্রিল অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে ঘোষণা ও উদযাপনের প্রস্তাব অনুমোদন করা হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম বলেন, গণতন্ত্র, নির্বাচন ও ভোটার হতে তরুণদের আকৃষ্ট করতে এই দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পৃথিবীর বিভিন্ন দেশ বিভিন্ন তারিখে জাতীয় ভোটার দিবস পালন করে।

মার্চ মাসকে কেন বেছে নেওয়া হয়েছে জানতে চাইল সচিব জিয়াউল আলম বলেন, আমাদের স্বাধীনতা, মুক্তিযুদ্ধসহ সমগ্র জনজীবনে মার্চ মাস খুবই গুরুত্বপূর্ণ বলে এই মাসে নেওয়া দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাসস।

শেয়ার করুন

Leave a Reply

x

Check Also

প্রধানমন্ত্রীর আমবাগানে থোকায় থোকায় আম

রংপুরের ...