Home / চাঁদপুর / দুর্ঘটনা এড়াতে সচেতনতা বৃদ্ধির ব্যাপক প্রচার- প্রচারণা প্রয়োজন
Editorial ct

দুর্ঘটনা এড়াতে সচেতনতা বৃদ্ধির ব্যাপক প্রচার- প্রচারণা প্রয়োজন

চাঁদপুরসহ দেশের সড়ক দুর্ঘটনা এড়াতে এখন সচেতনতা বৃদ্ধির ব্যাপক প্রচার-প্রচারণা প্রয়োজন । এখনও সড়ক দুর্ঘটনা ঘটছেই। দেশে যানবাহন সংখ্যা ৩৪ লাখ ১৯ হাজার ৮শ’ ৮৪টি ।দিন দিন এর সংখ্যার পরিবর্তন হচ্ছে।

বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র রাজু ও একাদশ শ্রেণির ছাত্রী মীমের বাস চাপায় ২৯ জুলাই মৃত্যুর পর দেশজুড়ে শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে।

এরই ধারাবাহিকতায় ৬ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে ‘সড়ক পরিবহন আইন-২০১৮ ’এর খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। এতে ৫ বছরের সাজা ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে সড়ক পরিবহন আইনের এ খসড়ায় অনুমোদন দেয়া হয়।

সে সঙ্গে ৫ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ পালন করে ১০ দিনব্যাপি ‘ট্রাফিক সপ্তাহ-২০১৮’।

চলমান ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযানকে আরও বেগবান করতে মাসব্যাপি ট্রাফিক আইন প্রয়োগ ও ট্রাফিক সচেতনমূলক কর্মসূচি শুরু করেছে । সেপ্টেম্বর ২০১৮ পুরো মাস এ ট্রাফিক সচেতনমূলক কর্মসূচি পালিত হবে। সরকারের নানামুখী পদক্ষেপ এবং শিক্ষার্থীদের এত বড় আন্দোলনের পরও সাধারণ মানুষ এখনও ট্রাফিক আইন অমান্য করে যাতায়াত করছে। ফলে নিত্যদিন দুর্ঘটনা ঘটছেই। তাই ট্রাফিক আইন মেনে রাস্তায় যাতায়াত করতে সবাইকে উদ্বুদ্ধ করার জন্য সময়োপযোগী পদক্ষেপ নেয়া প্রয়োজন।

সম্প্রতি বিআরটিএ থেকে প্রাপ্ত তথ্যসূত্র থেকে দেখা যায়, মার্চ ২০১৮ পর্যন্ত দেশে বিভিন্ন ক্যাটাগরির নিবন্ধনকৃত যানবাহন ৩৪ লাখ ১৯ হাজার ৮শ’ ৮৪টি। এর মধ্যে মোটর সাইকেলের সংখ্যা ২১ লাখ ৪৫ হাজার ৬শ’৫৯টি । নিবন্ধনকৃত যানবাহনের ৬৩% মোটর সাইকেল।

অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট দেশব্যাপি সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহ ও অনুসন্ধান করে থাকে। এক অনুসন্ধানে দেখা যায়-অন্যান্য যানবাহনের তুলনায় মোটর সাইকেলচালকরা প্রতিনিয়ত ট্রাফিক আইন লঙ্ঘন করছে। যার ফলে সড়কে ঘটছে ভয়াবহ দুর্ঘটনা। শহরের সড়কের উল্টোদিক দিয়ে চলাচলকারী যানবাহনের মধ্যে মোটর সাইকেলের সংখ্যাই সর্বাধিক।

আমরা আশাকরি,সংশ্লিষ্ট বিভাগ দেশের সড়ক দুর্ঘটনা এড়াতে সচেতনতা বৃদ্ধির ব্যাপক প্রচারণাসহ প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করবেন।

সম্পাদক
আপডেট, বাংলাদেশ সময় ৮:৩০ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার
এজি

শেয়ার করুন

Leave a Reply