Home / শীর্ষ সংবাদ / মহান বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি
প্রতীকী ছবি

মহান বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর ২০১৮ উদযাপনে চাঁদপুরে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে । এ বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে মহান বিজয় দিবস বাস্তবায়পন ৩২ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিদ্ধান্ত সম্পর্কে তিনি জানান, ‘ সরকারি কর্মকর্তাদের বিজয় দিবসের সকল কর্মসূচিতে বাধ্যতামূলক থাকতে হবে। প্রত্যেকটি কর্মসূচিতে ক্যামারা স্থাপন করা হবে। ছবি তুলে রাখা হবে। বিজয় দিবসে প্রত্যেকর বুক-পকেটে বিজয় ফুল পরিধান করতে হবে। প্রত্যেকটি প্রতিষ্ঠানকে বিজয় ফুল তৈরি করতে হবে। বিজয় দিবসের আগে ওই বিজয় ফুল বিক্রি করে ফান্ড তৈরি করতে হবে। এ বিষয়ে সেরা প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করা হবে। কুচকাওয়াজ ও ডিসপ্লেতে ছাত্র-ছাত্রীদের পরিস্কার পরিচ্ছন্ন ড্রেস ও শৃঙ্খলাবদ্ধভাবে আসতে হবে।

উপ-কমিটি গুলো হলো : ৭২ সদস্য বিশিষ্ট জেলা কমিটি । আহবায়ক হলেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। ৮ সদস্য বিশিষ্ট বীর মুক্তি ৯ সদস্য বিশিষ্ট তোপ-ধ্বনি উপ কমিটি । আহবায়ক হলেন অতিরিক্ত পুলিশ সুপার । ১০ সদস্য বিশিষ্ট পুষ্পস্তবক উপকমিটি । আহবায়ক হলেন নেজারত ডেপুটি কালেক্টর । কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রর্দশন উপ কমিটি । আহবায়ক হলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ।

এর পর রয়েছে – আমণ্ত্রণ ও অভ্যর্থনা ,আলোচনা উপ-কমিটি ,সাংস্কৃতিক উপকমিটি , মিলাদ -মাহফিল উপ- কমিটি , উপসনা উপ- কমিটি,অর্থ উপ-কমিটি, জাতীয় পতাকা পর্যবেক্ষণ উপ কমিটি , কলেজ পর্যায়ে ক্রীড়া উপকমিটি ,প্রচার উপ-কমিটি ও ধারা-ভাষ্য উপ- কমিটি ।

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় চাঁদপুরের জেলা সদরে উদযাপনে ১টি জেলা কমিটি , ১৫ উপ- কমিটি ও ৩২ টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে : ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর সরকারি কলেজ মাঠ ও পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠসহ জেলার সকল উপজেলায় গুরুত্বপূর্ণ স্থানে জেলা তথ্য অফিসের উদ্যোগে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন ,৩ ডিসেম্বর বিকেল ৩ টায় চাঁদপুর স্টেডিয়ামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভলিবল প্রতিযোগিতা , ১৪ ডিসেম্বর সন্ধ্যা থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর পৌরসভা, গণপূর্ত বিভাগের উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপ, শপথ চত্বর, ইলিশ চত্বর এলাকা জাতীয় পতাকা উত্তোলন এবং বর্ণিল পতাকা দ্বারা সজ্জিতকরণ, আলোকসজ্জার আয়োজন ।

১৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিশু একাডেমির আয়োজনে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাংকন, রচনা, আবৃত্তি, দেশাত্মবোধক গান ও লোকসংগীতের প্রতিযোগিতা, দিবসের সূর্যোদয়ের সাথে সাথে ভোর ৫ টা ৫৭ মিনিটে মুক্তিযোদ্ধের স্মারক ভাস্কার্য অঙ্গীকার পাদদেশে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি ঘোষণা।

মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে শৃংখলার সাথে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ, ভোরে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিপেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস, স্কাউটস, গালর্স গাইড ও কমিনিউটি পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠনির ছাত্র-ছাত্রী ও অন্যান্য শিশু কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ ।

কুচকাওয়াজের পর শিশু-কিশোরদের শরীর চর্চা,ডিসপ্লে প্রদর্শন, ক্রীড়া অনুষ্ঠান, শিক্ষার্থী কর্তৃক বিজয় ফুল তৈরি , শরীরে ধারণ ও পুরুস্কার বিতরণ।

১১ টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান, ২টা পর্যন্ত জেলার সিনেমা হলে ছাত্র-ছাত্রী ও শিশু- কিশোরদের বিনামূল্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন।

>

সুবিধাজনক সময়ে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে মসজিদ, মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে। দুপুরে হাসপাতাল, জেলখানা, এতিমখানা, শিশু পরিবার ও মূক-বধির স্কুলে উন্নতমানের খাবার পরিবেশন করতে হবে। বিকেল ৩ টায় পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠে প্রীতি হা-ডু-ডু এবং একইসময় চাঁদপুর স্টেডিয়ামে বিজয় দিবস ভলিবল এর ফাইনাল খেলা এবং বাবুরহাট স্কুল এন্ড কলেজ মাঠে প্রীতি-ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সাড়ে ৩টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে কলেজ পর্যায়ে ছাত্রীদের ক্রীড়া অনুষ্ঠান। বিকেল ৪ টায় চাঁঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম পৌরসভা একাদশের মাঝে প্রীতি-ফুটবল ম্যাচ। সন্ধ্যা সাড়ে ৬ টায় বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবস উপলক্ষে “সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক ’ আলোচনা অনুষ্ঠান ।

প্রতিবেদক : আবদুল গনি
১৩ ডিসেম্বর ,২০১৮ বৃহস্পতিবার

Leave a Reply