Home / বিনোদন / অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই বাংলাদেশ

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই বাংলাদেশ

৮৯তম অস্কারের বিদেশি ভাষার ছবি বিভাগের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করলো অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। ১৬ ডিসেম্বর ই-মেইল বার্তায় এ তথ্য ছড়িয়ে দিয়েছেন তারা।

এবার বিশ্বের ৮৫টি দেশের ছবি জমা পড়েছিলো। এর মধ্যে সংক্ষিপ্ত তালিকায় এসেছে নয়টি ছবির নাম। এ তালিকায় জায়গা পায়নি বাংলাদেশ থেকে পাঠানো তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’।

এশিয়ার কোনো দেশই নেই এবার। এতে স্থান পাওয়া ছবিগুলোর বেশিরভাগই ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে।

এর মধ্যে গোল্ডেন গ্লোব মনোনয়ন পাওয়া আসগর ফারহাদি পরিচালিত ইরানের ‘দ্য সেলসম্যান’ ও জার্মানির মারেন আদের ‘টনি আর্ডম্যান’ যে চূড়ান্ত মনোনয়ন পাবে একরকম নিশ্চিত বোদ্ধারা। ‘দ্য সেলসম্যান’ কানে দুটি পুরস্কার (সেরা চিত্রনাট্যকার ও সেরা অভিনেতা) পেয়েছে।

এ ছাড়া কানে গ্রাঁ প্রিঁ জেতা কানাডার হাভিয়ার দোলান পরিচালিত ‘ইটস অনলি দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’ও স্থান করে নিতে পারে। অবশ্য ভেনিস চলচ্চিত্র উৎসবে অডিয়েন্স অ্যাওয়ার্ড জয়ী অস্ট্রেলিয়ার ‘টানা’ নিয়েও আশাবাদী অনেকে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রেক্ষাপটে খোলা আকাশের নিচে এর চিত্রায়ন হয়েছে।

অবশ্য কান উৎসবের প্রতিযোগিতায় থাকা ও গোল্ডেন গ্লোব মনোনয়ন পাওয়া ফ্রান্সের ‘এল’ স্থান পায়নি সংক্ষিপ্ত তালিকায়। যদিও এর অভিনেত্রী ইসাবেলা হাপার্ট অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেতে পারেন বলে আশা করা হচ্ছে। গোল্ডেন গ্লোব মনোনয়ন পাওয়া চিলির ‘নেরুদা’ এবং কানের প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া স্পেনের পেড্রো আলমোডোভারের ‘জুলিয়েটা’র জায়গা না পাওয়াটা হতাশ করেছে অনেককে।

এবার অস্কারের বিদেশি ভাষার ছবি বিভাগের ৬০ বছর পূর্তি হচ্ছে। ১৯৫৬ সালে ২৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে এটি অন্তর্ভুক্ত করা হয়। ৬০তম বার্ষিকী উপলক্ষে এ বিভাগে এখন পর্যন্ত বিজয়ী সব ছবির পোস্টারের একটি গ্যালারি সাজিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। এ ছাড়া তৈরি হয়েছে পুরস্কার গ্রহণের পর বিজয়ীদের অনুভূতি জ্ঞাপনের পূর্ণাঙ্গ একটি প্লেলিস্ট।

৮৯তম অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে মনোনীত ছবি
* অ্যা ম্যান কল্ড ওভ (সুইডেন)
* ইটস অনলি দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড (কানাডা)
* ল্যান্ড অব মাইন (ডেনমার্ক)
* মাই লাইফ অ্যাজ অ্যা জুচ্চিনি (সুইজারল্যান্ড)
* প্যারাডাউজ (রাশিয়া)
* টানা (অস্ট্রেলিয়া)
* দ্য কিংস চয়েস (নরওয়ে)
* দ্য সেলসম্যান (ইরান)
* টনি আর্ডম্যান (জার্মানি)

এখান থেকে চূড়ান্ত মনোনয়ন পাবে পাঁচটি চলচ্চিত্র। এ তালিকা ঘোষণা করা হবে ২০১৭ সালের ২৪ জানুয়ারি। আগামী বছরের ২৬ ফেব্রুয়ারি হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বসবে অস্কারের জমকালো আসর। এ আয়োজন উপস্থাপনা করবেন জিমি কিমেল। অনুষ্ঠানটি এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি সম্প্রচার হবে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১১ : ৫০ এএম, ১৮ ডিসেম্বর ২০১৬, রোবার
ডিএইচ

Leave a Reply