Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / বিশেষ সংবাদ / অনলাইন নিউজ পোর্টাল এখন একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম
online

অনলাইন নিউজ পোর্টাল এখন একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম

আধুনিক তথ্য প্রযুক্তির এ যুগে অনলাইন একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম। ইলেক্ট্রনিকস ও প্রিন্টিং মিডিয়ার পাশাপাশি অনলাইন এখন দিন দিন জনপ্রিয় গণমাধ্যমে পরিণত হয়েছে। এর পাঠক প্রিয়তাও শীর্ষে পৌঁছে যাচ্ছে ।

অনলাইন সংবাদ মাধ্যমের সংবাদে ‘ গত ’ কোনো শব্দের ব্যবহার গ্রহণযোগ্য নয়। তাই এখন ঘটে যাওয়া ঘটনার নির্জাস এখনই পরিবেশন করে পাঠকের কাছে পৌঁছাতে হবে। যা প্রিন্টিং মিডিয়াতে সম্ভব হচ্ছে না । উচ্চ সরকারি-বেসরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদগণ পরের দিনের সংবাদের দিকে এখন তাকিয়ে থাকে না। অনুষ্ঠান শেষে গাড়িতে বসেই তাঁর অনুষ্ঠানের সংবাদ হাতের মোবাইল ফোনের মাধ্যমে জানতে পারছে ।
সংবাদ পরিবেশন ছাড়াও বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, চাকুরির বিজ্ঞপ্তি, ব্যাংকিং লেনদেন, কেনাকাটা, সরকারি সকল প্রকার পরিপত্র প্রভৃতি এখন অনলাইন ব্যতীত ভাবাই যাচ্ছে না ।

তথ্য প্রবাহ ও পরিবেশনে অনলাইন এখন শীর্ষে অবস্থান করছে। যে কোনো সংবাদই অনলাইন ভার্সনের ফলে হাতের মুঠোর স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে পাঠক যে কোনো মূহুর্তে ঘটে যাওয়া সংবাদ জানতে পারছে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ইরান-ইরাক-কুয়েত যুদ্ধ, ফিলিস্তিন-সৌদি-ইয়েমেন-মিশর-জর্ডান-আফগানিস্তান পরিস্থিতি এবং বাংলাদেশ-মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি,সম্প্রতি ঘটে যাওয়া ক’টি আন্দোলন এর বিভিন্ন দিকগুলো প্রমাণ করে।

বিভ্রান্ত ছড়ানোর মত সংবাদ পরিবেশনে অনলাইন সংবাদ কর্মীকে অবশ্য শতভাগ সচেতনতা অবলম্বন করতে হবে । তাই অনলাইন গণমাধ্যম একজন কর্মীকে হতে হবে সবচাইতে চৌকষ ও মেধাসম্পন্ন একজন ব্যাক্তিত্ববান সংবাদকর্মী বা সাংবাদিক। তথ্য পরিবেশনের ক্ষেত্রে অনলাইন গণমাধ্যম কর্মীকে সর্বাধিক গুরুত্বারোপ করে বস্তুনিষ্ঠার সকল প্রকার নীতিমালার ভেতরে থেকেই তাকে সংবাদ পরিবেশনে দায়িত্ব পালন করতে হয়।

নিরলস, শিক্ষিত,সৃজনশীল,স্পষ্টমৃদুভাষী ও বর্তমান আইসিটি ইত্যাদি ক্ষেত্রে হতে হবে একজন গণমাধ্যম কর্মীকে ‘পানিতে মাছ সাঁতার কাটার’ মত দক্ষ। শব্দ, বাক্য চয়ন, বিরামচিহ্নের ব্যবহার,ণত্ব ও ষত্ববিধানে পরিশুদ্ধ ধারণা ,সাধু ও চলিত রীতি এবং বাংলাভাষার আধুনিক অমিত বানান রীতিতেও হতে হবে একজন ব্যাকরণবিদ।

সংবাদ পরিবেশনে গণমাধ্যমের ওই কর্মীকে অবশ্যই দ্রুততার সাথে সংবাদ সংগ্রহে তৎপর হতে হবে।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময়  ১২: ৩০ পিএম, ২৬ আগস্ট ২০১৮, রোববার

Leave a Reply