Home / চাঁদপুর / চাঁদপুরে এসএসসি ফলাফলে শীর্ষে হাসান আলী এ প্লাসে আল আমিন স্কুল
ssc-hasan-ali
উল্লাসিত চাঁদপুর হাসান আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

চাঁদপুরে এসএসসি ফলাফলে শীর্ষে হাসান আলী এ প্লাসে আল আমিন স্কুল

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষার ফলাফলে গড় পাসের হার ৮৭.১৬ শতাংশ। এ বছর ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন। গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে।

এবার কুমিল্লা বোর্ডে ফলাফলে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাসের হার ৮৮.৪৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৬ দশমিক ১৬ শতাংশ। এছাড়া ৩ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন।

এদিকে চাঁদপুর শহরের শিক্ষা-প্রতিষ্ঠানগুলো সন্তোসজনক ফলফাল অর্জন করেছে। চাঁদপুরে শীর্ষস্থানে থানা শহরের ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফলের মধ্যে শতভাগ পাসের দিক থেকে প্রথমে রয়েছে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়। এতে ২শ’ ৩৩ জন শিক্ষার্থীদের মধ্যে শতভাগই সাফল্যের সাথে পাশ করেছে। এ প্রতিষ্ঠানে এবার জিপিএ-৫ পেয়েছে ১০৬ জন, এ পেয়েছে ৯০ ও এ মাইনাস পেয়েছে ২৮ জন।

এছাড়া এ প্লাসের দিক থেকে শহরে শীর্ষে থাকা আরেকটি প্রতিষ্ঠান আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ থেকে এবছর সর্বমোট ৬০৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে কৃতকার্য হয় ৫৯২জন। এবছর এর পাশের হার ৯৭ দশমিক ২১ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছে ১৪০জন, এ’ পেয়েছে ২২৭ ও এ’ মাইনাস পেয়েছে ৭৯ জন শিক্ষার্থী।

একাডেমীর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: মকবুল হোসেন জানায়, শিক্ষার্থীদের ভাল ফলাফল অর্জনে আমাদের শিক্ষক/শিক্ষিকাদের অবদান রয়েছে। এ ফলাফল অর্জনে অভিবাবকগনও কৃতিত্ত্বের অধিকারী। সর্বোপরি এই ফলাফলের জন্য আমরা মহান আল্লাহর শোকরিয়া আদায় করি। ভবিষ্যতে আরো ভালো ফলাফল অর্জন করার জন্য প্রচেষ্টা অব্যাহত থাকবে। সে ক্ষেত্রে পুরো চাঁদপুর বাসীর পূর্ন সহযোগিতা ও দোয়া কামনা করছি।

অপরদিকে সদরের অন্য স্কুলগুলোর মধ্যে রয়েছে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এবছর সর্বমোট ২৯৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে কৃতকার্য হয় ২৮১জন। এবছর এর পাশের হার ৯৩ দশমিক ৯৮ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছে ৬৬জন।

অন্যদিকে সদরের মধ্যে রছেছে : পুরাণবাজার মধূসুধন উচ্চ বিদ্যালয়, সদর উপজেলার ফরাক্কাবাদ উচ্চ বিদ্যালয়, বালিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়, সফরমালী উচ্চ বিদ্যালয়, খেরুদীয়া উচ্চ বিদ্যালয়, সদর উপজেলার চান্দ্রা বাজার ইয়াকুব আলী স্মারক উচ্চ বিদ্যালয় গত বছরে চেয়ে এ বছর পাসের হার কিছুটা বেড়েছে।

matripith-school

প্রতিবেদক- শরীফুল ইসলাম
৬ মে ২০১৯