Home / আরো / স্বাস্থ্য / দেশে এক বছরে ক্যানসার আক্রান্ত দেড় লাখ
cancer..

দেশে এক বছরে ক্যানসার আক্রান্ত দেড় লাখ

বাংলাদেশে গত বছর নারী-পুরুষ মিলে নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়েছে এক লাখ ৫১ হাজার মানুষ। এরমধ্যে মারা গেছে ১ লাখ ৮ হাজার মানুষ। পুরুষদের মধ্যে শীর্ষে রয়েছে খাদ্যনালি,ফুসফুস ও মুখমন্ডলের ক্যানসার এবং নারীদের মাঝে শীর্ষ স্তন ও জরায়ু মুখের ক্যানসার।

রোববার আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ এর অনকোলজী বিভাগের উদ্যোগে আয়োজিত অক্টোবর মাসব্যাপী ক্যানসার সচেতনতা মাস উদযাপন উপলক্ষে আয়োজিত এক মিডিয়া ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বিশ্ব ক্যানসার পর্যবেক্ষণকেন্দ্রের ২০১৮ রিপোর্ট’র বরাত দিয়ে বক্তারা এ তথ্য জানান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা.মো.এহতেশামুল হক, সার্জারি বিভাগের ডা.মোস্তাফিজুর রহমান, ডা.জাকিয়া সুলতানা, ডা.ফরিদ, ডা.আলিনা, ডা.মোস্তাক হোসেন তুহিনসহ আরো অনেকে।

অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে বক্তারা জানান, ২০১৮ সালে পৃথিবীতে ক্যানসারে নতুন আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮১ লাখ এবং এক বছরে ক্যানসারে মৃত্যুবরণ করেন আনুমানিক ৯৬ লাখ মানুষ। যা ২০১৭ সালের তুলনায় আরো বেশি। প্রতি ৫ জনের একজন পুরুষ এবং প্রতি ৬ জনের এক জন নারী তাদের জীবনে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং আক্রান্তদের মধ্যে মারা যাচ্ছেন পুরুষদের ৮ জনের একজন এবং নারীদের ১১ জনের ১ জন।

বক্তারা বলেন,‘বাংলাদেশে ক্যানসারের চিকিৎসা ব্যবস্থার ক্রমাগত উন্নতি হলেও বিভিন্ন ক্যান্সারের ঝুঁকি ও আক্রান্তের হারের বৃদ্ধি মুখে তা বর্তমান স্বাস্থ্য পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এ ছাড়া আমাদের অভিজ্ঞতা অনুযায়ী,বেশিরভাগ ক্যানসারে আক্রান্ত রোগীরা অ্যাডভান্স স্টেজ ক্যানসার নিয়ে চিকিৎসকদের কাছে আসছেন,যে অবস্থায় চিকিৎসার পরও ক্যানসার সম্পূর্ণ রূপে নির্মূল করা অধিকাংশ ক্ষেত্রেই সম্ভব হয় না। এর প্রধান কারণ অজ্ঞতা, অসাবধানতা ও কুসংস্কার।’

আমাদের জোর দেয়ার জায়গাগুলো হওয়া উচিত ক্যানসার প্রতিরোধ ও যথাসময় নির্ণয়, যার জন্য সচেতনতা বৃদ্ধি এবং রুটিন স্ক্রিনিং-এর বিকল্প নেই।

তারা বলেন,‘ দেশের ক্যানসার চিকিৎসায় ১৭০টি সেন্টার প্রয়োজন অথচ আছে মাত্র ১৭টি আছে। আশার কথা হচ্ছে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি কেন্দ্র করার অনুমোদন দিয়েছেন। অন্তত ৭০টি ক্যানসার সেন্টার হলেও মোটামুটি চালিয়ে নেয়া যায়।’

বার্তা কক্ষ , ১৮ অক্টোবর ২০১৯