Home / অর্থনীতি / চাঁদপুরে বিকল্প বাজেট প্রস্তাবনা দিলো বাংলাদেশ অর্থনীতি সমিতি
aurthoniti-somiti

চাঁদপুরে বিকল্প বাজেট প্রস্তাবনা দিলো বাংলাদেশ অর্থনীতি সমিতি

চাঁদপুরে বিকল্প বাজেট প্রস্তাবনা বিষয়ে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। শনিবার (২৬ মে) সকাল ১১টায় চাঁদপুর সরকারি কলেজ শিক্ষক মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে ২০১৮-১৯ অর্থবছরের বিকল্প বাজেট প্রস্তাবনা’ এই শ্লোগানে একইদিনে চাঁদপুর ছাড়াও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, দিনাজপুর, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, নড়াইল ও নোয়াখালী, কক্সবাজার, গাজীপুর, টাংগাইল, ঠাকুরগাঁও, দিনাজপুর, লক্ষ্মীপুর, পঞ্চগড়, পাবনা, ফেনী, ফরিদপুর, বান্দারবান, বরিশাল, রংপুর, রাঙামাটি, সিলেটসহ দেশের ২৬টি জেলায় একযোগে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কলেজের উপাধ্যক্ষ অসিত বরণ দাস।

বিকল্প বাজেট বিষয়ে প্রস্তাবনা উপস্থাপন করেন বাংলাদেশ অর্থনীতি সমিতির কার্যনির্বাহী সদস্য সৈয়দা নাজমা পারভীন পাপড়ি ও নেছার আহমেদ। তারা সাংবাদিকদের কাছে ৯টি অনুচ্ছেদের মোট ১১৫টি প্রস্তাবনা তুলে ধরেন। একই সময় তারা বিকল্প এই বাজেটের প্রস্তাবনায় উপস্থাপিত শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, নারী উন্নয়নসহ বিভিন্ন খাত নিয়ে মতামত ব্যক্ত করেন। পাশাপাশি আসন্ন বাজেটে বিবেচনার জন্যে বাংলাদেশ অর্থনীতি সমিতির সুপারিশমালাও তুলে ধরেন।

পরে উন্মুক্ত প্রস্তাবনা পর্বে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী, সাধারণ সম্পাদক লক্ষ্মন চন্দ্র সূত্রধর, সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, গোলাম কিবরিয়া জীবন, শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, এটিএন বাংলার প্রতিনিধি, মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কেএম মাসুদ, চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক আহসান উল্ল্যাহ।

প্রধান অতিথির বক্তব্যে চাঁসক’র অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন বলেন, বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়ার পেছনে দেশের সকল শ্রেণি পেশার মানুষের অবদান রয়েছে। সরকারের সঠিক নেতৃত্ব দেশের অর্থনীতি শক্তিশালী হচ্ছে।

তাই সরকারের বাজেটকে আরও বেশি করে জনকল্যাণমুখী করতে বাংলাদেশ অর্থনীতি সমিতি কাজ করে যাচ্ছে। এই সমিতির পক্ষ থেকে আজকে যে গবেষণাধর্মী বাজেট প্রস্তাবনা দেয়া হয়েছে তা থেকে শেখার ও গ্রহণ করার অনেক কিছু রয়েছে। আমরা বিশ্বাস করি বাজেট যদি যথাযথভাবে প্রণয়ন হয় তবে নিঃসন্দেহে দেশ এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ অর্থনীতি সমিতি একটি সুসংগঠিত সংগঠন। সংগঠনটির কার্যক্রম ইতিমধ্যে দেশের সুধীজনের দৃষ্টি আকর্ষণ করেছে। আমি এই সংগঠনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

সংবাদ সম্মেলনে চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক চাঁদপুরে কর্মরত জাতীয় ও স্থানীয় পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক- আশিক বিন রহিম
২৫ মে ২০১৯