Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে ৭১ হাজার মেট্রিক টন আমন উৎপাদন
RICE ...3

চাঁদপুরে ৭১ হাজার মেট্রিক টন আমন উৎপাদন

চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে চাঁদপুরে ৭১,৩৯৯ মে.টন বোনা আমন চাল উৎপাদন এবং চাষাবাদ হয়েছে ২৫,৭৭০ হেক্টর জমি। চাঁদপুর দেশের অন্যতম নদীবিধৌত কৃষি প্রধান অঞ্চল।

মেঘনা,পদ্মা,মেঘনা ধনাগোদা ও ডাকাতিয়া নদী এ জেলা ওপর দিয়ে বয়ে যাওযায় কৃষি উৎপাদনে নদী অববাহিকায় ব্যাপক ফসল উৎপাদন হয়ে থাকে।

চাঁদপুরে ধান, পাট, আলু, সয়াবিন, পেঁয়াজ, রসুন আউশ-বোনা আমন চাষাবাদ হয়ে থাকে।স্থানীয়ভাবে কৃষকগণ এ ধানকে বলে ‘পৌষদান ’। দেশের বিভিন্ন আনন্দের সাথেই পৌষ-পার্বন উদযাপন করে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুর বৃহস্পতিবার ( ১০ জানুয়ারি ) চাঁদপুরে আমনের চাষাবাদ ও উৎপাদনের এ তথ্য দেন ।

আবহাওয়ার অনুকূল পরিবেশ, পরিবহনে সুবিধা, কৃষকদের সরিষা চাষে আগ্রহ,কৃষি বিভাগের উৎপাদনের প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নত, কৃষিউপকরণ পেতে সহজলভ্যতা, বীজ ,সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ, ব্যাংক থেকে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষীরা ব্যাপক হারে বোনা আমন চাষ করছে।

বিশেষ করে চাঁদপুরের চরাঞ্চলগুলিতে বোনা আমন উৎপাদন করে থাকে চাষীরা। অতীব দু:খের বিষয়-নদী তীরবর্তী হওয়ায় চরাঞ্চলের চাষীদের কৃষিঋণ দিচ্ছে না ব্যাংকগুলো।

চরাঞ্চলগুলি হলো- মতলবের চরইলিয়ট, চর কাসিম, ষষ্ট খন্ড বোরোচর, চাঁদপুর সদরের রাজরাজেস্বর, জাহাজমারা, লগ্নিমারা, বাঁশগাড়ি, চিড়ারচর, ফতেজংগপুর, হাইমচরের ঈশানবালা, চরগাজীপুর, মনিপুর, মধ্যচর, মাঝিরবাজার, সাহেববাজার ও বাবুরচর ইত্যাদি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, চাঁদপুর সদরে চাষাবাদ হয়েছে ২,৩৩০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৬,৬৭৮ মে.টন চাল, মতলব উত্তরে চাষাবাদ হয়েছে ৮,১১৫ হেক্টর এবং উৎপাদন হয়েছে ২৫,৪৩৭ মে.টন চাল, শাহরাস্তিতে চাষাবাদ ১,২৪৫ হেক্টর এবং উৎপাদন হয়েছে ২,৩৩৫ মে.টন চাল , কচুয়ায় চাষাবাদ ৩ ,৭৭০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৭,৯ ৮৩ মে.টন চাল। হাইমচরে চাষাবাদ ২,১০০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৫,৪১৮ মে.টন চাল এবং ফরিদগঞ্জে চাষাবাদ ৮,১৬০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ২৩ ,৩৩৯ মে.টন চাল ।

মতলব দক্ষিণ ও হাজীগঞ্জে এবার রোপা আমনের চাষাবাদ হয় নি।

প্রতিবেদক : আবদুল গনি
১০ জানুয়ারি , ২০১৯

Leave a Reply