Home / চাঁদপুর / ডা. দীপু মনি পুণরায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত
Dipu Moni
ডা. দীপু মনি (ফাইল ছবি)

ডা. দীপু মনি পুণরায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত

২০তম কাউন্সিলের শেষ অধিবেশনে আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে পুণরায় যুগ্ম সাধারণ সম্পাদক পদ পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

কমিটির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা। সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের।

কমিটির অন্য যুগ্ম সাধারণ সম্পাদকরা হলেন, মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবীর নানক, আব্দুর রহমান। কোষাধ্যক্ষ হয়েছেন আশিকুর রহমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব নাম প্রস্তাব করার পর সবাই অনুমোদন দেন।

ডা. দীপু মনি জাতীয় সংসদে চাঁদপুর-৩ (চাঁদপুর সদর-হাইমচর) আসনে প্রতিনিধিত্ব ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। চলতি বছর তিনি এশিয়ান ইউনিভার্সিটির নারী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

দিপু মনি এমন একজন বাংলাদেশি নারী রাজনীতিবিদ যিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সালে আওয়ামী লীগের জয়লাভের পর বাংলাদেশে প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি নিয়োগ পান।

পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় তিনি বিশ্বব্যাপি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উনয়ন কর্মসূচি এবং অঞ্চলের বৈদেশিক নীতির বিষয় এবং সংবিধান ও আইনের আওতায় নারীর অধিকার, স্বাস্থ্য আইন, স্বাস্থ্য নীতি ও ব্যবস্থাপনা, স্বাস্থ্য অর্থায়ন, কৌশলগত পরিকল্পনা ও মানবাধিকারের জন্য কাজ করেছেন।

মন্ত্রী হওয়ার আগে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও লীগের পররাষ্ট্র বিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন।

বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিষ্ঠাতা সদস্য ও ভাষাবীর এম.এ ওয়াদুদের কন্যা ডা. দীপু মনি ঢাকা হলিক্রস কলেজ থেকে এইচ এস সি পাস করেন। ঢাকা মেডিকেল কলেজ হতে এমবিবিএস ও জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় তিনি ১৮৭ বার বিভিন্ন দেশ ভ্রমন করেছেন এবং ৬০০ দিন পার করেছেন।

তিনি তৌফিক নেওয়াজের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি এক মেয়ে এক ছেলের মা।

তাঁর বাবা ভাষাবীর এম এ ওয়াদুদ তৎকালীন পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলন, স্বাধীকার আন্দোলনসহ ছাত্র ও বিভিন্ন আন্দোলনে নেতৃত্বদানকারী পূর্ব পাকিস্তান ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক ছিলেন।

: আপডেট, বাংলাদেশ সময় ৭:৫০ পিএম, ২৩ অক্টোবর ২০১৬, রোববার
ডিএইচ

ডা. দীপু মনি পুণরায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত

About The Author

প্রতিবেদক- দেলোয়ার হোসাইন

Leave a Reply