Home / আন্তর্জাতিক / বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজনের আত্মহত্যা !
বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজনের আত্মহত্যা !

সারা পৃথিবী ব্যাপি প্রতি ৪০ সেকেন্ডে একজন করে মানুষ আত্মহত্যা করছেন। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এ সংস্থা আরো জানিয়েছে, আত্মহত্যার প্রচলিত উপায়গুলোর মধ্যে রয়েছে গলায় দড়ি, বিষ খাওয়া কিংবা গুলি করা।

হু’র তরফ থেকে সরকারগুলোর কাছে অনুরোধ জানিয়েছ আত্মহত্যা ঠেকাতে পরিকল্পনা করতে। মানুষকে চাপ মুক্ত রাখতেও আহ্বান জানানো হয়েছে। জনস্বাস্থ্যে সারা পৃথিবী ব্যাপি অন্যতম সমস্যা হলো আত্মহত্যা।

বয়স, পুরুষ, নারী, ধর্ম নির্বিশেষে সারা পৃথিবী এর দ্বারা প্রভাবিত বলে জানানো হয়েছে হু’র রিপোর্টে।

রিপোর্টে আরো দেখা গিয়েছে, ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে মৃত্যুর দ্বিতীয় কারণ হল আত্মহত্যা। এ বয়সী কিশোরী যুবতীদের মধ্যে প্রথম কারণ হলো প্রসূতি মৃত্যুর ঘটনা। অন্যদিকে কিশোরদের মধ্যে সড়ক দুর্ঘটনা এবং ইন্টারপার্সোনাল ভায়োলেন্সের পরেই চলে আসছে আত্মহত্যায় মৃত্যুর ঘটনা।

বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, প্রতি বছর আট লক্ষ মানুষের মৃত্যু হয় আত্মহত্যার কারণে। এ সংখ্যাটা ম্যালেরিয়া কিংবা ব্রেস্ট ক্যান্সারের থেকে বেশি। অন্যদিকে ধনী দেশগুলোতে মহিলার তুলনায় পুরুষদের আত্মহত্যার ঘটনা তিনগুণ বেশি।

তবে আত্মহত্যার ঘটনা রোখা সম্ভব বলে জানিয়েছেন, হু-র ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেসাস। প্রত্যের দেশের কাছেই আত্মহত্যা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

বার্তা কক্ষ , ১০ সেপ্টেম্বর ২০১৯ ।