Home / সারাদেশ / জুলাই থেকেই বৈশাখি ভাতা ও ইনক্রিমেন্ট কার্যকর
taka Note
প্রতীকী

জুলাই থেকেই বৈশাখি ভাতা ও ইনক্রিমেন্ট কার্যকর

দেশের সব এমপিওভুক্ত বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষকদের ৫ % ইনক্রিমেন্ট এবং ২০% বৈশাখি ভাতা ২০১৮ এর জুলাই থেকেই কার্যকর হওয়ার সম্ভাবনা। এ বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণার কথা জানিয়ে ৭০৯ কোটি টাকা বরাদ্দ চেয়ে ফের অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। চিঠিতে সে অনুযায়ী টাকা ছাড় করতে অর্থ বিভাগকে অনুরোধ করা হয়েছে ।

১১ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের চিঠিটি পাঠানো হয়েছে। তবে এ চিঠিতে কারিগরি ও মাদরাসা শিক্ষকদের বরাদ্দের বিষয়টি উল্লেখ করা হয়নি। মঙ্গলবার (১৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, ৮ নভেম্বর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নে বরাদ্দ চেয়ে ৫ নভেম্বর এবং এর আগে ৮ মে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়।

এর পরিপ্রেক্ষিতে ২০১৮ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে বেসরকারি স্কুল ও কলেজের এমপিওভুক্ত শিক্ষকদের ২০% বৈশাখি ভাতা এবং ৫ % ইনক্রিমেন্ট কার্যকরসহ এমপিও খাতে বরাদ্দকৃত অর্থছাড়ের বিষয়ে সম্মতি প্রদানের জন্য অর্থ বিভাগকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, অর্থ বিভাগের কাছে ৫ % ইনক্রিমেন্ট দিতে ৫৩১ কোটি ৮২ লাখ টাকা এবং ২০ % বৈশাখি ভাতা দিতে ১৭৭ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দ চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কারিগরি ও মাদরাসা শিক্ষকদের কথা চিঠিতে উল্লেখ না থাকলেও তারাও স্কুল-কলেজের সঙ্গেই পাবেন বলে মাদরাসা ও কারিগরি বিভাগের কর্মকর্তারা নিশ্চিত করেছেন।
বার্তা কক্ষ
১৩ নভেম্বর ২০১৮ ,মঙ্গলবার

Leave a Reply