৯ বছর পর মতলব উত্তরের ছেংগারচর পৌরসভা নির্বাচন আজ

৪ মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ১৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন

দীর্ঘ ৯ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার নির্বাচন। আগামীকাল ১৭ জুলাই সোমবার অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। এরইমধ্যে প্রস্তুতি নির্বাচন কমিশন। ইতিমধ্যে আজ সন্ধ্যার মধ্যে প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেয়ে প্রিসাইডিং অফিসার,আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচনী সরঞ্জামাদী।

নানা জটিলতা শেষে লম্বা সময় পর চাঁদপুরের মতলব উত্তরের ছেংগারচর পৌরসভায় নতুন মেয়র পাওয়ার অপেক্ষায় ভোটাররা। ভোটারদের মন পেতে দীর্ঘ সময় ধরে প্রচারণায় দিনরাত ব্যস্ত সময় পাড় করেছেন প্রার্থীরাও। নানান প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরেছেন তারা।
তবে সৎ, যোগ্য ও ব্যক্তিস্বার্থের বাহিরে অনুন্নত পৌরসভার উন্নয়নে কাজ করবেন এমন প্রার্থীকেই মেয়র বানাতে চান পৌরবাসী। শুধু তাই নয়, দীর্ঘ সময় পর নির্বাচনী আমেজে উৎমবমুখর আনন্দে পৌরবাসী।

দেশের উন্নয়ন অগ্রযাত্রায় সর্বাধিক ভূমিকা রেখে জয়ী হলে পৌরবাসীর সেবা সহজে করতে পারবেন বলে জানিয়েছেন আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতীকের মেয়র পদপ্রার্থী আলহাজ্ব আরিফ উল্যাহ সরকার। তিনি বলেন,‘জনগণ আমার সঙ্গে আছেন। ১৭ জুলাই আমি মেয়র হিসেবে পাস করবো ইনশাআল্লাহ্। নির্বাচিত হলে সবার সহযোগিতা নিয়ে আমার প্রথম কাজ হবে মাদক, সন্ত্রাস ও দুর্নীতি নির্মূল করা।’

এদিকে ভোটের পরিবেশ সুষ্ঠু,অবাধ ও নিরপেক্ষ হলে শতভাগ জয়ের আশা করছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী নুরুল হক সরকার।

নির্বাচন সুষ্টু হলে জয়ের ব্যাপারে আত্নবিশ্বাসী স্বতন্ত্র মেয়র প্রার্থী আবদুল ওয়াদুদ মাস্টার ও জাতীয় পার্টির সেলিম হোসেনও।

এদিকে পর্যাপ্ত ফোর্স মোতায়েনের মাধ্যেম সুষ্টু ও নিরপেক্ষ ভোট গ্রহণের লক্ষ্যে সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা তোফায়েল হোসেন। তিনি বলেন, কোনো ধরনের গুজব বা বিভ্রান্তি ছড়ানোর সুযোগ নেই। সুষ্ঠু,অবাধ,শান্তিপূর্ন নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তায় নিয়োজিত থাকিবে। প্রতিটি কেন্দ্রে আলাদা আলাদা মোবাইল টিম এবং স্টাইকিংফোর্স থাকবে। এছাড়া ৩ প্লাটুন বিজিপি মোতায়েন থাকবে এবং ২ প্লাটুন র‍্যাব স্টাইকিং ফোর্স হিসেবে দায়িত্বে থাকবে। পুরো পৌরসভাকে নিরাপত্তা বলয়ে রাখা হবে। ভোটের দিন যাতে কোনো অপ্রতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিদের্শনা রয়েছে। তিনি প্রত্যেককে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে এসে তাদের ভোটাধিকার প্রয়োগ করার আহবান জানান।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এবার পৌর নির্বাচনে মেয়র পদে ৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
মেয়র পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকে কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক আরিফ উল্যাহ সরকার, জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীকে মোঃ সেলিম হোসেন, স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ প্রতীঅকে নুরুল হক সরকার ও মোবাইল ফোন প্রতীক নিয়ে আবদুল ওয়াদুদ মাস্টার প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এই পৌরসভায় মোট ৩৩ হাজার ৩শ’৩৬জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৭ হাজার ২ জন, আর মহিলা ভোটার রয়েছে ১৬ হাজার ৩শ’ ৩৪ জন। আগামীকাল ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৯ টি ওয়ার্ডের ১৬টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে। ১৯৯৮ সালে বর্তমান আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম ছেংগারচর পৌরসভাটি প্রতিষ্ঠা করেন।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ১৬ জুলাই ২০২৩

Share