Home / বিশেষ সংবাদ / ৯ জুলাই থেকে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু

৯ জুলাই থেকে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু

স্টাফ করেসপন্ডেন্ট :

বছরঘুরে আবারো ফিরে এসেছে ঈদের আমেজ। চাঁদ দেখা সাপেক্ষ আগামী ২০ জুলাই ঈদুল ফিতর উদযাপিত হবে বাংলাদেশে। ঈদের ছুটিতে প্রিয়জনদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিতে নিজ নিজ গন্তব্য ছুটবে দেশবাসী। আর তাই ঈদের ছুটিকে সামনে রেখে ৯ জুলাই থেকে ঢাকা ও চট্টগ্রামে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হবে। পর্যায়ক্রমে ১৩ জুলাই পর্যন্ত চলবে এই টিকেট বিক্রি।

রোববার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মুজিবুল হক ঈদ উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রির সময় সূচি জানান।

ট্রেনে ঢাকা ও চট্টগ্রাম ছেড়ে গন্তব্যে যাওয়ার জন্য ৯ জুলাই ১৩ তারিখের, ১০ জুলাই ১৪ তারিখের, ১১ জুলাই ১৫ তারিখের, ১২ জুলাই ১৬ তারিখের এবং ১৩ জুলাই ১৭ তারিখের টিকেট মিলবে। ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম স্টেশন থেকে পাওয়া যাবে এসব টিকেট। এছাড়া মোবাইল ও অনলাইনেও একই সময়ে পাওয়া যাবে এই অগ্রিম টিকিট।

অন্যদিকে, ঈদের পর ফেরার জন্য ২০ জুলাইয়ের আগাম টিকেট ১৬ জুলাই, ২১ জুলাইয়ের টিকেট ১৭ জুলাই, ২২/২৩ জুলাইয়ের টিকেট ১৯ জুলাই, ২৪ জুলাইয়ের টিকেট ২০ জুলাই পাওয়া যাবে।

এছাড়া ঈদের পরে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর, লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় টিকেট বিক্রি হবে বলে জানান রেলমন্ত্রী। সেইসাথে ঈদের তিন দিন আগে থেকে পরের সাত দিন পর্যন্ত ৫ জোড়া বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেল বিভাগ।

মুজিবুল হক বলেন, “১৫ থেকে ১৭ জুলাই এবং ২০ থেকে ২৬ জুলাই পাঁচ জোড়া বিশেষ ট্রেন ঈদ উপলক্ষে চলাচল করবে। এগুলো ছাড়াও ঈদের দিন শোলাকিয়া স্পেশাল নামে আরও দুই জোড়া ট্রেন চলাচল করবে।”

ঈদের স্পেশাল ট্রেনগুলো হলো, দেওয়ানগঞ্জ স্পেশাল, চাঁদপুর স্পেশাল, পার্বতীপুর স্পেশাল এবং খুলনা স্পেশাল।

মন্ত্রী আরো বলেন, “ঈদ উপলক্ষে নতুন ১৬৯টি যাত্রী কোচ এবং ২৫টি ইঞ্জিন বর্তমান রেলবহরের সাথে যুক্ত হবে। এছাড়াও ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনগুলোর ডে-অফও বাতিল করা হয়েছে।”

বর্তমানে প্রতিদিন গড়ে ১ লাখ ৮০ হাজার যাত্রী পরিবহন করছে রেলওয়ে। ঈদের আগে প্রতিদিন অন্তত আড়াই লাখ যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রা ধরে কর্মপদ্ধতি ঠিক করছেন কর্মকর্তারা। ট্রেনের সময়সূচি ঠিক রাখার পাশাপাশি যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করার জন্য আইন শৃংখলা বাহিনীর সঙ্গে আলোচনা চলছে বলেও জানান রেলমন্ত্রী।

আপডেট:   বাংলাদেশ সময়  ১২:০৮ পূর্বাহ্ন, ২২ জুন ২০১৫, সোমবার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না