Home / সারাদেশ / ৮ মে বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস
Red Cresent Society
Red Cresent Society

৮ মে বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস

৮ মে বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস । আমাদের দেশে এ দিবস যথাযোগ্য মর্যাদায় ১৯৭৩ সাল থেকেই পালিত হয়ে আসছে। এর প্রতিষ্ঠাতার জন্মদিনে এ দিবসটি পালন করা হয় ।বিশ্ব রেড ক্রিসেন্ট দিবস অমুসলিম দেশসমূহে এটি বিশ্ব রেডক্রস দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্টের জন্মদিন স্মরণে প্রতিবছর ৮ মে বিশ্বব্যাপী আর্তমানবতার সহায়তার মর্মবাণী ছড়িয়ে দিতে এ দিবসটি পালিত হয়।

রেডক্রস আন্দোলনের অর্ধশত বার্ষিকীতে এ বছর দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বিস্তারিত কর্মসূচি নিয়েছে। এদিকে দিবসের প্রাক্কালে প্রেসিডেন্ট মো.আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেবেন।

কর্মসূচির মধ্যে রয়েছে রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, স্থির চিত্র প্রদর্শনী, রোগীদের শুভেচ্ছা উপহার, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মাধ্যমে দিনটি পালন করা হবে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক রেডক্রস আন্দোলন দিনব্যাপি মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক। সংগঠনটির আওতায় হাজার হাজার যুব স্বেচ্ছাসেবী ও নিয়মিত কর্মী একযোগে বিশ্বব্যাপি কাজ করছেন। এ সংগঠনের কর্মকান্ড ভৌগোলিক সীমারেখা ও সাংস্কৃতিক আচার-আচরণের ঊর্ধ্বে।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ৬:১০ পিএম, ৭ মে ২০১৮,সোমবার
এজি

Leave a Reply