Home / উপজেলা সংবাদ / হাইমচর / ‘কমডেকায় সারাদেশের স্কাউটরা অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পায়’
কমডেকায় সারাদেশের স্কাউটরা অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পায়

‘কমডেকায় সারাদেশের স্কাউটরা অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পায়’

বাংলাদেশ স্কাউটরে জাতীয় কমিশনার ও রেল মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেন বলেছেন, জাতীয় সমাজ উন্নয়ন ক্যাম্প ‘কমডেকা’য় অংশগ্রহণকারী স্কাউট সদস্যরা এ ধরনের আয়োজনের মাধ্যমে সারাদেশ থেকে একত্রিত হওয়ার সুযোগ পায়। এতে করে একজন স্কাউট সদস্য আরেকজনের সাথ তার মনের ভাব ও অভিজ্ঞতা বিনিময় করতে পারেন।

শনিবার (৩১ মার্চ) সন্ধ্যায় চাঁদপুরের হাইমচর উপজেলার চরভাঙ্গা গ্রামে কমডেকা ক্যাম্পের মিডিয়া সেন্টারে প্রেস কনফারেন্সে এ তিনি সব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘আমাদের এ আয়োজনের স্থান থেকেও স্কাউটরা গুরুত্বপূর্ণ বিষয় দেখবে, জানবে এবং উপভোগ করবে। সেটি হচ্ছে চাঁদপুর জেলা ব্র্যান্ডিং হয়েছে ইলিশকে নিয়ে। তাই ইলিশ এর বাড়িতে ইলিশের বেড়ে উঠা, ইলিশ আহরণ থেকে বিরত থাকা ইত্যাদি বিষয়গুলো কমডেকা মাঠের পাশ থেকেই মেঘনা নদীতে দেখতে পারবে। আর স্কাউটস সদস্যরা এ বিষয়ে আনন্দও উপভোগ করবে।

তিনি আরো বলেন, কমডেকা হচ্ছে ৬ষ্ঠ জাতীয় আয়োজন। এর পূর্বে গাজীপুর, বরগুনা, সিরাজগঞ্জ, কক্সাবাজার ও পঞ্চগড় জেলায় এ ধরনের আয়োজন ছিলো। ৩১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত এবারের ক্যাম্পে আমেরিকা, ভারত ও নেপাল থেকে ২৫জন স্কাউট সদস্য অংশ গ্রহন করেছেন। এছাড়া দেশের বিভিন্ন জেলা থেকে ১৫শ’ মেয়ে, ৪হাজার ৫শ’ ছেলে, ৪৬০জন কর্মকর্তা ও ৩০০ স্বেচ্ছাসেবক রোভার স্কাউট অংশগ্রহন করবে। ১ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সচিব আরো বলেন, হাইমচর চরভাঙ্গা গ্রামের মানুষই খুবই চমৎকার। গত দুই মাস পূর্বে যখন আমরা এ স্থানটি নির্ধারণ করেছি, তখন থেকেই এই এলাকার মানুষ আমাদের সহযোগিতা করে আসছে। তাদের মধ্যে প্রধানমন্ত্রীর আগমন জেনে খুবই আনন্দ লক্ষ্য করা গেছে। ক্যাম্পের আভ্যন্তরে এবং বাহিরে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। প্রাকৃতিক কোন দূর্যোগ না হলে নির্দিষ্ট সময়ে আমাদের এ ক্যাম্প সফলভাবে সম্পন্ন হবে।

স্বাগত বক্তব্য জাতীয় কমডেকার ডেপুটি ক্যাম্প চীফ (প্রচার, প্রকাশনা ও ডুকেমেন্টশন) সরোয়ার মো. শাহরিয়ার।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটের সহ-সভাপতি মো. হাবিবুল আলম বীর প্রতীক, জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মো. আতিকুজ্জামান রিপন, জাতীয় কমিশনার (প্রকল্প) মো. মোহসীন, জাতীয় কমিশনার (জনসংযোগ, প্রকাশনা ও মার্কেটিং) সরোয়ার মোহাম্মদ শাহরিয়ারসহ স্কাউটের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

সিনিয়র করেসপন্ডেন্ট
আপডেট,বাংলাদেশ সময় ৯:১০ পিএম,২৬ মার্চ ২০১৮,শনিবার
এজি