Home / জাতীয় / ৪৫ টন ইলিশ ও ২৪৩ কোটি টাকার কারেন্ট জাল আটক
৪৫ টন ইলিশ
ফাইল ছবি

৪৫ টন ইলিশ ও ২৪৩ কোটি টাকার কারেন্ট জাল আটক

চলতি বছরের ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ সময় প্রায় ৪৫ টন ইলিশ ও প্রায় ২৪৩ কোটি টাকা মূল্যের কারেন্ট জাল আটক করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের দিকনির্দেশনায় ও মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদের তত্ত্বাবধানে এসব কর্মসূচি বাস্তবায়নে মৎস্য অধিদপ্তরের বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের সঙ্গে প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন ইলিশ সম্পৃক্ত ৩৬ জেলার জেলা প্রশাসক, ১৫২ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা ও উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌপুলিশ, পুলিশ, কোস্ট গার্ড, বিমান বাহিনী, নৌবাহিনী, র্যাব, বিজিবিসহ স্বেচ্ছাসেবী নানা সংগঠন ও ব্যক্তিরা।

অভিযানের প্রথম দিন গত ১৪ অক্টোবর মা ইলিশ সংরক্ষণে জেলে ও মৎস্যজীবীসহ সংশ্লিষ্টদের উৎসাহিত করতে নৌপথে অভিযানে অংশ নেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী।

 

তার সঙ্গে সচিব রওনক মাহমুদসহ মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযানে অংশ নেন। মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিয়মিত বিভিন্ন জেলায় মাঠ পর্যায়ের অভিযানে অংশ নিয়েছেন। অভিযান সফল করতে মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তর গঠিত একাধিক তদারকি টিম মাঠে কাজ করেছে। মন্ত্রণালয়ের নির্দেশনায় ইলিশ রক্ষায় আকাশপথে হেলিকপ্টার দিয়ে অভিযান পরিচালনা করে বাংলাদেশ বিমান বাহিনী।

নৌপুলিশ, পুলিশ, বিমান বাহিনী, নৌবাহিনী ও কোস্ট গার্ডের সমন্বয়ে একাধিক যৌথ সাঁড়াশি অভিযান পরিচালনা করা হয়।

মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন উপলক্ষে মৎস্য অধিদপ্তরে স্থাপিত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের প্রতিবেদন অনুযায়ী, এ বছর অভিযান বাস্তবায়নের ২২ দিন দেশের আট বিভাগে ২ হাজার ৬৪০টি ভ্রাম্যমাণ আদালত ও ১৯ হাজার ৮১৮টি অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ২৪৩ কোটি ৩৬ লাখ টাকা মূল্যের ১২ কোটি ৯১ লাখ ৪৪ হাজার মিটার দৈর্ঘ্যের কারেন্ট জালসহ ২ হাজার ৬৮৫টি অন্যান্য অবৈধ জাল আটক করা হয়। এছাড়া ৫ হাজার ৫৩৩ জন জেলেকে বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয় এবং ৯০ লাখ ৮৩ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়। মামলা করা হয়েছে ৬ হাজার ৯০৪টি। অবৈধভাবে আহরিত ৪৫ দশমিক ৪১ টন ইলিশ মাছ আটক করা হয়েছে। নৌকা ও জাল নিলামে তুলে সরকারের আয় হয়েছে ১৯ লাখ ৮৭ হাজার টাকা।

প্রসঙ্গত, ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছিল সরকার। এই ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় ছিল দণ্ডনীয় অপরাধ।

ঢাকা ব্যুরো চীফ, ৮ নভেম্বর ২০২০