Home / বিশেষ সংবাদ / ৪৩ বউ নিয়ে গুলিস্তানের ফকির মাল্লুর রহস্যময় জীবন
৪৩ বউ নিয়ে গুলিস্তানের ফকির মাল্লুর রহস্যময় জীবন

৪৩ বউ নিয়ে গুলিস্তানের ফকির মাল্লুর রহস্যময় জীবন

কিছু ঘটনা নিতান্তই অদ্ভুদ মনে হলেও একেবারেই বাস্তব সত্য. ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর কিংবা রাজা রামমোহন রায়ের সময়কার ঘটনা কিছুটা হলেও জানেন, সেই সময়ে হিন্দু সমাজে বিয়ে নিয়ে কিছু প্রথা প্রচলিত ছিলো, ব্রাহ্মণের মেয়ের সাথে ব্রাক্ষ্মেণের ছেলের বিয়ে হবে কোনক্রমেই এই নিয়ম অগ্রাহ্য করা যাবে না।

দেখা গেলো কোন পরিবারে দশ থেকে বারো জন মেয়ের বিয়ের বয়স হয়েছে কিন্তু কোন ব্রাক্ষ্মণ ছেলে পাচ্ছে না.কনের বাবা অনেক চিন্তিত এই সময় পাওয়া গেলো কোন এক ব্রাক্ষ্মন বয়স্ক পাত্রের,মেয়ের বাবা জাত রক্ষার্থে তার সব মেয়েকেই এক ব্রাক্ষ্মনের সাথে বিয়ে দিতেন, এভাবে দেখা যেত কোন ব্রাক্ষ্মন ছেলের প্রায় দুই তিনশত বউ থাকতো।

এই ব্রাক্ষ্মণরা তাদের বউয়ের হিসাব রাখার জন্য কাগজে লিখে রাখতো, বিভিন্ন পালা পার্বণে ব্রাক্ষ্মণ সব বউয়ের কাছে যেতে পারতো না এইজন্য তার পিএসকে পাঠাতেন, মেয়েটি হয়তো আশা করে আছে তার স্বামী আসবে বিয়ের পরে এই প্রথম দেখা হবে, হ্যাঁ মেয়েটি হয়তো তার স্বামীর চেহারা ভুলেও গেছে, সেই পিএস এসে উপহার নিয়েই গেলো উপরন্তু ব্রাক্ষ্মণের বউয়ের সাথে রাত কাটিয়ে গেলো। ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কাছ থেকে অনেকেই বিধবা বিবাহ করার জন্য টাকা নিতো কিন্তু বিয়ে করা তো দূরের কথা টাকা নিয়ে বিদ্যাসাগরের সামনেই আর আসতো না।

এখন আপনাদের সামনে যে ঘটনাটির বিবরণ দিবো সেটা রাজা রামমোহন রায় কিংবা বিদ্যাসাগরের সময়কার ঘটনা না, এ সময়ের একটি চাঞ্চল্যকর ঘটনা। আপনারা অনেকেই হয়তো অনেক ফকিরের নাম শুনেছেন কেউ ভিক্ষাবৃত্তি করে জীবনের চাকা ঘুরিয়েছেন আবার কেউবা ব্যাতিক্রম ভাবে জীবন যাপন করেন.কিন্তু বিয়ে করে রেকর্ড সৃষ্টি করা ফকির সম্ভবত এই প্রথম।

এক আজব ফকিরের সন্ধান মিললো গুলিস্থান হোটেলের সামনে, এই ফকির দেখতে খুব সুদর্শন, নাম মাল্লু শাহ, পেশায় ভিক্ষুক হলেও এখন আর ভিক্ষা করেন না। মাল্লু শাহের ভিক্ষা করার আর প্রয়োজন নেই কারণ ভিক্ষা করার জন্য আছে তার তেতাল্লিশ জন বউ।

তার নিকটবর্তীদের থেকে জানা যায় মাল্লু শাহের বয়স এখন প্রায় ৭২ বছর, থাকেন কলকাতার সদর স্টিটের ফায়ার ব্রিগেডের ঠিক একটু সামনে গুলিস্থান হোটেলের কাছে। মাল্লুর বয়স যখন পাচ বছর তখন থেকেই তিনি এই অঞ্চলে আছেন, প্রথমে তিনি নিউমার্কেট থেকে শুরু করে মার্কাস স্ট্রিট এবং রাফি আহমেদ রোড অঞ্চলে ভিক্ষা করতেন, এভাবে এক সময় এই অঞ্চলে ভিক্ষুকদের সর্দার হন।

বর্তমানে তার স্ত্রীদের প্রায় সবাই ভিক্ষা করে আর তাকে এনে কমিশন দেয়। এ নিয়ে তার কথিত ৪৩ বউ নিয়ে ভণ্ড এই ফকির প্রতারণার জীবন ভালই কাটাচ্ছে।

নিউজ ডেস্ক || আপডেট: ০৮:১০ পিএম, ২১ জানুয়ারি ২০১৬, বৃহস্পতিবার

ডিএইচ/ এমআরআর