Home / বিনোদন / ১১ সেপ্টেম্বর ‘ইত্যাদি’ : এবারের ইত্যাদিতে যা থাকছে..
Ittadi Hanif Songkat
ফাইল ছবি

১১ সেপ্টেম্বর ‘ইত্যাদি’ : এবারের ইত্যাদিতে যা থাকছে..

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক। আপডেট: ০৩:০০ এএম, ০৮ সেপ্টেম্বর ২০১৫, বুধবার

আমাদের সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, প্রাচীন প্রত্ন তাত্ত্বিক নিদর্শন, ভূতাত্ত্বিক ও নৃতাত্ত্বিক বৈচিত্র্য এবং পর্যটনের জন্য আকর্ষণীয় প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা স্থানগুলোতে গিয়ে ইত্যাদির মূল অনুষ্ঠান ধারণ করা হচ্ছে দীর্ঘদিন ধরে। তুলে ধরা হচ্ছে সেইসব স্থানের কৃষ্টি, সংস্কৃতিসহ গুরুত্বপূর্ণ তথ্য।

এই ধারাবাহিকতায় ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে সাহিত্য, সঙ্গীত, সংস্কৃতির পীঠস্থান হিসেবে পরিচিত কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে। বর্ণিল আলোয় সাজানো এই কুঠিবাড়ির প্রাঙ্গণে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। হাজার হাজার দর্শক ইত্যাদির ধারণ উপভোগ করেন।

ইত্যাদিতে বরাবরই প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তাদের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরা হয়। এবারের পর্বেও রয়েছে তেমনি কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন। রয়েছে কুষ্টিয়ার অনুষ্ঠানস্থল কুঠিবাড়ি এবং বাউলকুল শিরোমনি ফকির লালন সাঁইজীর জীবন ও দর্শনের উপর দুটি তথ্যবহুল প্রতিবেদন।

রয়েছে বগুড়ার একটি কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এসএম ইকবালের পাখী প্রেমের উপর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

রয়েছে ফেসবুকের মাধ্যমে নাগরিক সেবা প্রদানের ক্ষেত্রে অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী কুষ্টিয়া জেলা প্রশাসনের ফেসবুক পেজের উপর আর একটি সচেতনতামূলক প্রতিবেদন।

দেশের মতো বিদেশেরও নানান উল্লেখযোগ্য বিশ্বখ্যাত ও দৃষ্টিনন্দন স্থানে গিয়ে তথ্যবহুল প্রতিবেদন, বিভিন্ন পর্ব ও গান ইত্যাদিতেই প্রথম প্রচার শুরু হয় দুই যুগ আগে থেকেই।

দীর্ঘদিন পর দর্শকদের অনুরোধে আবারো ইত্যাদিতে বিদেশি প্রতিবেদন দেখা যাবে এবারের পর্বে।

এবারের বিদেশি প্রতিবেদন করা হয়েছে পর্যটকদের জন্য পৃথিবীর সবচাইতে আকর্ষণীয় স্থান সুইজারল্যান্ডে। দেখা যাবে সুইজারল্যান্ডের কিছু দৃষ্টিনন্দন স্থানের দৃশ্য।

রয়েছে মানুষের প্রতি মানুষের মানবিক আচরণের এক অসাধারণ ঘটনার দৃষ্টান্ত স্থাপনকারী শামীম আহমেদ ও তার সহকর্মীদের উপর একটি মানবিক প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। ফকির লালন সাঁইজীর তিনটি গানের অংশবিশেষ নিয়ে গানটি তৈরি করা হয়েছে।

যেহেতু ইত্যাদি এখন দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ধারণ করা হয় এবং সেই অঞ্চলের শিল্পীদের দিয়েই গান করানো হয়, সেই ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতে গান গেয়েছেন কুষ্টিয়ারই শিল্পী লালন ভক্ত, সাধক শফি মণ্ডল এবং জনপ্রিয় কণ্ঠশিল্পী এসআই টুটুল।

গানটিতে তাদের সঙ্গে অংশগ্রহণ করেছেন স্থানীয় প্রায় একদল বাউল শিল্পী। রয়েছে কবিগুরুর তিনটি গানের সমন্বয়ে সৃষ্ট একটি সঙ্গীতের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে একটি নাচ।

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী যেই স্থানে ইত্যাদি ধারণ করা হয় সেই স্থানকে ঘিরে দর্শকদের বিভিন্ন প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তর দাতাদের দিয়ে করা হয় ২য় পর্ব। এবারও তার ব্যতিক্রম হয়নি। কুষ্টিয়া ও শিলাইদহ কুঠিবাড়িকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৩ জন দর্শক নির্বাচন করা হয়।

নির্বাচিত দর্শকদের সঙ্গে ২য় পর্বে অংশগ্রহণ করেছেন বিশিষ্ট নাট্যকার মাসুম রেজা, জনপ্রিয় অভিনেতা ও পরিচালক সালাউদ্দিন লাভলু এবং এই সময়ের জনপ্রিয় অভিনেত্রী আলভী। যাদের সবার বাড়িই এই কুষ্টিয়ায়।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।

অভিনব উপায়ে টিভি দর্শন, উপহার নিয়ে বিড়ম্বনা, যানজটের ভিন্ন ব্যবহার, ফেসবুক জটিলতা, বিক্রেতার কথায় ক্রেতার ভয়, হাতুরে ডাক্তার ও বিড়ম্বনা, বিদেশি সিরিয়ালের ছোবলসহ বিভিন্ন বিষয়ের উপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ।

বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন।

সব শ্রেণী পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে-এ প্রচার হবে ১১ সেপ্টেম্বর, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর এবং পুনঃপ্রচার করা হবে আগামী ১৩ সেপ্টেম্বর, রবিবার রাত ১০টার ইংরেজি সংবাদের পর।

ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস্ লিমিটেড।

চাঁদপুর টাইমস- ডিএইচ/২০১৫।