Home / চাঁদপুর / ১শ’কোটি টাকা ব্যয়ে মহাসড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা সড়ক
১শ’কোটি টাকা ব্যয়ে মহাসড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা
ফাইল ছবি

১শ’কোটি টাকা ব্যয়ে মহাসড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা সড়ক

১শ’কোটি টাকা ব্যয়ে আঞ্চলিক থেকে আঞ্চলিক মহাসড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা সড়ক। বিষয়টি ৫ জুন চাঁদপুর টাইমসকে জানিয়েছেন চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছেন।

২০১৭-২০১৮ অর্থবছরে সড়কের কুমিল্লার খাজুরিয়া থেকে চাঁদপুর ওয়্যারল্যাস হয়ে রায়পুর পর্যন্ত ৮৫ কি.মি সড়কটির দু ’পাশ ৩ ফিট করে প্রশস্থ ও মজবুত করার জন্যে এ প্রকল্পটি হাতে নেয় স ও জ। প্রকল্পের কাজ শেষ হবে ২০১৯-২০ অর্থবছরের ডিসেম্বর । এর দু ’পাশ ৩ ফিট করে প্রশস্থ ও মজবুত করার জন্যে যে গাছ কাটা হবে তা’সরকারিবিধি মোতাবেক নিলামে দেয়া হবে।

বর্তমানে সড়কটি ১৮ ফিট চওড়া থাকায় প্রতিবছরেই যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় প্রশস্থ ও মজবুতীকরণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে । তাই সড়ক ও জনপথ বিভাগ এ সড়কটি আঞ্চলিক থেকে আঞ্চলিক মহাসড়কে উন্নীত করার জন্যে এ প্রকল্পটির প্রস্তাব পাঠান।

বিভাগ থেকে প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের উভয় পাশে ৩ ফিট প্রশস্থকরণ ,মজবুতীকরণে ও মাটিভরাট করতে চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ ১ শ’ ৩৫ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব পেশ করা হয়েছে ।

ফলে কুমিল্লা-লালমাই-চাঁদপুর-লক্ষ্মীপুর-বেগমগঞ্জ সড়কটি রায়পুর পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন হলে চাঁদপুর-কুমিল্লা মহাসড়কটি আঞ্চলিক মহাসড়কে উন্নীত হবে। সড়কটি ১৮ ফিট থেকে ২৪ ফিট পর্যন্ত উন্নীত হবে । এ প্রকল্পের ভেতর ৭-৮ টি সরু কালভার্ট সম্পূর্ণ ভেঙ্গে নতুনভাবে প্রশ্বস্থ করে নির্মাণের প্রস্তাব রয়েছে।

চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগের উপ-প্রকৌশলী কাজী মো.ইকবাল চাঁদপুর টাইমসকে জানান, সড়কটির কাজ বাস্তবায়ন হলে সব ধরণের যানবাহন নিরাপদে বাধাহীনভাবে ও দ্রতগতিতে গন্তব্যে পৌঁছতে পারবে। কমে আসবে দুর্ঘটনা। দু’পাশের গাছ কাটা পড়বে তবে নতুন করে বাগান সৃজন করা হবে।’

চাঁদপুর টাইমসে প্রকাশিত এ সংক্রান্ত আগের প্রতিবেদন- আঞ্চলিক থেকে জাতীয় সড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা মহাসড়ক

প্রতিবেদক: আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৪ :৫৫ পিএম, ৭ জুন ২০১৭, বুধবার

Leave a Reply