Home / শীর্ষ সংবাদ / হাজীগঞ্জে দুই হাজার মানুষের ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ শপথ
পরিচ্ছন্নতার অঙ্গীকার

হাজীগঞ্জে দুই হাজার মানুষের ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ শপথ

রাজধানীর বাহিরে এই প্রথম চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় দুই হাজার মানুষের ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ শপথ করেন। ৩১ জানুয়ারি শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত হাজীগঞ্জ বাজার ও বাকিলা বাজারে এই পরিচ্ছন্নতার কার্যক্রম পরিচালিত হয়। এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ স্কাউটস-এর (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) বিভাগের জাতীয় উপ কমিশনার মোঃ হেমায়েত হোসেন।

একটি সুস্থ ও সুন্দর দেশ গড়ার লক্ষ্যে ঢাকার পঁচিশটি (২৫) গুরুত্বপূর্ণ জায়গায় পরিচছন্নতার সচেতনতা সৃষ্টিতে কাজ করেছে ‘বাংলাদেশ স্কাউটস’ ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। এসময় বাংলাদেশ স্কাউটস-এর প্রায় আড়াই হাজার ছাত্র-ছাত্রী এই সচেতনতামূলক ক্যাম্পেইনে অংশগ্রহণ করে।

 

এরই ধারাবাহিকতায় এবার চাঁদপুর জেলার হাজীগঞ্জ এবং বাকিলা উপজেলায় অনুষ্ঠিত হলো ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ ক্যাম্পেইন। এই কার্যক্রমে হাজীগঞ্জ এবং বাকিলা উপজেলার প্রায় দুই হাজার মানুষ দেশকে পরিচ্ছন্ন রাখার বিষয়ে ‘পরিচ্ছন্নতার অঙ্গীকার’ করানো হয়। সচেতনতামূলক এই ক্যাম্পেইনে প্রায় দুই শতাধিক কিশোর-কিশোরী অংশগ্রহণ করে।

পরিচ্ছন্নতার এই ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটের যুগ্ন নির্বাহী পরিচালক (প্রোগ্রাম) কে এম সাইদুজ্জামন, ডিরেক্টর (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) গোলাম মোস্তফা, চাঁদপুর জেলা রোভার স্কাউটের নজরুল ইসলাম, চাঁদপুর উপজেলা স্কাউটের সম্পাদক জাহাঙ্গীর আলম, বাংলাদেশ স্কাউটের কুমিল্লা অঞ্চলের পরিচালক স্বপন কুমার দাস, চাঁদপুর স্কাউটের যুগ্ন সম্পাদক মাসুদ হোসেন, চাঁদপুর জেলা স্কাউট কমিশনার গোলাম সারোয়ার, চাঁদপুর জেলা রোভার স্কাউটের সম্পাদক আক্তারুজ্জান খোকা। এছাড়াও ক্যাম্পেইনে আরও উপস্থিত ছিলেন ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’-এর মুখ্য সমন্বয়ক মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ তারেক; সমন্বয়ক মোঃ রাকীব উদ্দীন এবং ক্যাম্পেইনের জনসংযোগ পার্টনার কনসিটো পিআর-এর পক্ষ থেকে এ. কে.এম.আশরাফ-উজ-জামান অনিক।

পরিচ্ছন্ন অঙ্গীকারের শপথ বাক্যগুলো হচ্ছে- যেখানে সেখানে, আর কোনদিন, ময়লা আবর্জনা ফেলবো না । আমার এই দুই হাত (হাত দেখিয়ে), দেশকে, আর কোনদিন ময়লা করবে না। আমার নিজ হাতের দায়িত্ব, আজ থেকে আমি নিলাম। খাবার আগে ও টয়লেট ব্যাবহারের পর জীবাণু দূরীকরণ সাবান দিয়ে হাত ধুয়ে নিব। টয়লেট পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত রাখবো আমরাই গড়বো পরিচ্ছন্ন বাংলাদেশ।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর, ২০১৯ তারিখ রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে “পরিচ্ছন্নতার অঙ্গীকার” ক্যাম্পেইনের যাত্রা শুরু করে বাংলাদেশ স্কাউটস ও ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ। ক্যাম্পেইনটির উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, এমপি।

স্পেশাল করেসপন্ডেট