Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে বসত বাড়িতে অবৈধ পোল্টি ফার্ম : বাসিন্দাদের দুর্ভোগ
Folty Firm..

হাজীগঞ্জে বসত বাড়িতে অবৈধ পোল্টি ফার্ম : বাসিন্দাদের দুর্ভোগ

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ৭নং বড়ক‚ল পশ্চিম ইউনিয়নে জনবসতি এলাকায় অবৈধ পোল্টি ফার্ম গড়ে উঠেছে। আর এতে করে পরিবেশে দূষণে ভোগছেন স্থানীয় বাসিন্দা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বড়ককুল পশ্চিম ইউনিয়নের নাটেহারা খন্দকার বাড়ির শাহআলমের ছেলে শাহরিয়ার আলম রাব্বি নিজস্ব ভবনের চাঁদের ওপর পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার অনুমতি ছাড়া অবৈধভাবে পোল্টি ফার্ম গড়ে তোলে। আর এতে খন্দকার বাড়ির আশ-পাশের অন্তত অর্ধশত মানুষ মুরগীর বৃষ্ঠার গন্ধে নাজেহাল হয়ে পড়েছে।

চাঁদের উপর ও বাড়ীর আঙ্গিনায় দুই ভাবে প্রায় কয়েক শতাধিক ফার্মের মুরগী পরিচর্যা কাজ চলমান রয়েছে। মুরগীর বৃষ্ঠা অপসারণের জন্য নেই প্রয়োজনীয় কোন ব্যবস্থা। নোংরা আর অস্বচ্ছল পরিবেশে দৈনিক এসব খামারের বৃষ্ঠা পঁচে-গলে গন্ধ সৃষ্টি হচ্ছে। আশ-পাশের ঘরসহ অন্যান্য বাড়িতেও মুরগীর বৃষ্ঠার গন্ধে মানুষ চরম দুর্ভোগের মধে বসবাস করে আসছে।

এ বিষয়ে খন্দকার বাড়ির বাসিন্ধা মনোয়ারা বেগম, আকবর হোসেন, মোকলেছ মিয়া বলেন, গ্রামের প্রাকৃতিক পরিবেশ এ বাড়িতে আছে বলে মনে হয় না। আমরা ঠিকমত খেতে পারি না, নিঃশ্বাস টানতে পারি না মুরগীর বৃষ্ঠার গন্ধে। এ নিয়ে থানায় অভিযোগ দেওয়ার পরেও পোল্টি খামারের কার্যক্রম বন্ধ হয়নি। আমরা এ থেকে পরিত্রাণ চাই।

অভিযুক্ত শাহরিয়ার রাব্বি বলেন, আমি নিয়মতান্ত্রিক ভাবে খামার গড়ে তুলেছি। এখানে কোন পরিবেশ দূষণ হয় না। ইশ্বান্নিত হয়ে আমার পেছনে গুজব চড়াচ্ছে।

প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়
: পডেট, বাংলাদেশ ১১ : ১৩ পিএম, ২০ নভেম্বর, ২০১৭ সোমবার
ডিএইচ

Leave a Reply