Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে এইচএসসিতে ফলাফল বিপর্যয়, জিপিএ-৫ পেয়েছে ৮৯
এইচএসসিতে

হাজীগঞ্জে এইচএসসিতে ফলাফল বিপর্যয়, জিপিএ-৫ পেয়েছে ৮৯

হাজীগঞ্জে এইচএসসিতে সর্বকালের বিপর্যয় ফলাফলের ঘটনা ঘটেছে। উপজেলা কলেজগুলো থেকে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮৯ জন। ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক ফলাফলে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ সর্বোচ্চ ৪৭ জন জিপিএ-৫ পেয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে।

সদ্য প্রকাশি উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় উপজেলা জুড়ে গড় পাসের হার ৭৭.৯৭ শতাংশ। উপজেলার ৯ টি প্রতিষ্ঠান থেকে এ বছর ২৮৩২ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ২২০৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৯ জন, এ ৮১৬ জন, এ- ৬৭৪ জন, বি ৪২৩ জন, সি ২০৪ জন ও ডি গ্রেড পেয়েছে ০২ জন এবং অকৃতকার্য হয়েছে ৬২৪ জন।

সর্বোচ্চ ৪৭ জন জিপিএ-৫ পেয়েছে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ থেকে। এ কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ৮০৮জন। পাশ করেছে ৬২৮জন। পাসের হার ৭৭.৭২ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৪৭জন, এ ২১২জন, এ মাইনস ১৯১ জন, বি ১১৮জন, সি ৫৮ জন, ডি গ্রেড পেয়েছে ১জন।

এইচএসসি বিএম শাখা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১০৯ জন। পাশ করেছে ১০৬ জন। জিপিএ ৫ পেয়েছে ১১। এ পেয়েছে ৯৫ জন।

হাজীগঞ্জ মডেল সরকারি কলেজ থেকে ১০৯৯ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ১০১৪ জন। পাসের হার ৯৬.২৬ শতাংশ। এর মধ্যে জিপি এ ৫ পেয়েছে ৩৮ জন, এ ৪৮৭ জন, এ মাইনাস ৩০৪ জন, বি ১৪৪ জন, সি ৪১ জন।

এইচএসসি বিএম শাখা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ২২০জন। জিপিএ ৫ পেয়েছে ১৩ জন। এ পেয়েছে ২০১জন, এ – পেয়েছে ১জন।

নাসিরকোট শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ থেকে ১৮৬ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ১৩৪ জন। পাসের হার ৭২,০৪ শতাংশ। জিপি ৫ পেয়েছে ৩ জন, এ ২৩ জন, এ মাইনস ৪১ জন, বি ৩৯ জন, সি ২৮ জন।

বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজ থেকে ১৪১ জন পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ১৩৮ জন। পাসের হার ৯৭.৮৭ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১৪ জন, ১২৪।

দেশগাঁও ডিগ্রি কলেজ থেকে ১২৬ জন পরীক্ষা অংশগ্রহণ করে পাশ করেছে ৯৯ জন পাশের হার ৭৮.৫৭। জিপিএ-৫ পেয়েছে ১জন, এ ৩৩ জন, এ মাইনস ৩৬ জন, বি ২৪ জন, সি গ্রেড পেয়েছে ১ জন।

ধড্ডা মোয়াজ্জেম হোসেন চৌধুরী ডিগ্রি কলেজ থেকে ১৬৫ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ১২৮ জন। পাসের হার ৭৭.৫৮ ভাগ। এর মধ্যে এ পেয়েছে ২১ জন, এ- ৩৯জন, বি ৩৭ জন, সি ৩১ জন।

কাকৈরতলা জনতা কলেজ থেকে ১৬৩ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ১৫২ জন। পাসের হার ৯৩.২৫ ভাগ। এর মধ্যে এ পেয়েছে ৩৬ জন, এ মাইনস ৪৯ জন, বি ৪৪ জন, সি ২৩

হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ থেকে ১৪২ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ২৮ জন। পাসের হার ১৯.৭২ শতাংশ। এর মধ্যে এ ৪জন, এ মাইনস ৯ জন, বি ৭জন, সি গ্রেড পেয়েছে ৮ জন।

এ কলেজের কারিগরি শাখা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১৬০ জন । পাশ করেছে ১৫৭ জন, পাশের হার ৯৮,১৩। জিপিএ ২৫ পেয়েছে ১জন, এ পেয়েছে ১৩১, এ- পেয়েছে ১জন।

হাজীগঞ্জ কর্মাস কলেজ থেকে ২৮ জন পরীক্ষায় অংশ গ্রহন করে পাস করেছে ৪ জন। পাসের হার ১৪.২৯ শতাংশ। এর মধ্যে এ- পেয়েছে ৩জন, বি ১জন।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ২৬ নভেম্বর ২০২৩