Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচরে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত পানের বোরজ : চাষীদের মাথায় হাত
paner boroz haimchar
হাইমচরে পান চাষিদের মাথায় হাত

হাইমচরে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত পানের বোরজ : চাষীদের মাথায় হাত

চাঁদপুরের হাইমচরে ঘূর্ণিঝড় বুলবুলের তীব্র বাতাস কেড়ে নিয়েছে উপজেলাজুড়ে প্রায় অর্ধশত পানের বোরজ। পানের বোরজ গুলো বিধ্বস্ত হওয়ায় পান চাষীদের চোখে মুখে দেখা দিয়েছে চরম হতাশা।

স্বরজমিনে গিয়ে দেখা যায় ৩নং আলগী দক্ষিন ইউনিয়নের পূর্বচর গ্রামের মৃত হাতেম শাহের ছেলে বাচ্চু শাহ । তিনি পুরনো একজন পান চাষী, এ পানের বোরজই ছিল তার সম্বল। ৫৯১ দাগের ১৭৬৭ বিএসএসে প্রায় ৩৪ শতাংশ জমিনের উপরে থাকা পানের বোরজগুলো মাটিতে লুটিয়ে আছে। পানের বোরজগুলো হারিয়ে হতবাক হয়ে আছেন তিনি।

স্থানীয় লোকজনের সাথে আলাপকালে তার জানান, গত শনিবার বিকেল ৩ টার সময় হঠাৎ করে ঘূর্নিঝড়ে কবলে পড়ে বাচ্চু শাহের পানের বোরজ গুলো মাটিতে লুটিয়ে পড়ে। পান চাষী বাচ্চু শাহের এ পানের বোরজগুলো অনেক বছর ধরেই চাষাবাদ করে আসছেন। বুলবুল নামক এ ঘূর্নিঝড় তার এ পানের বেরজগুলো বিধ্বস্ত করায় তিনি এখন কষ্টের জীবনযাপন করছেন। তার এ বোরজ নতুনকরে নির্মান করা ছাড়া আর কোন উপায় নেই।

স্থানীয়রা পুরানো পানচাষীকে ঘুরে দাড়াতে হাইমচর উপজেলা প্রশাসন সহযোগিতার হাত বাড়িয়ে তার পাশে থাকার জন্য অনুরোধ জানান।

এ ব্যাপারে পানচাষী বাচ্চু শাহ জানান, আমার অনেক কষ্টের ফসল এ পানের বোরজ। এ বোরজের সাথে জড়িয়ে আছে আমার পরিবারের লোকজন সহ ৫ শ্রমিকে পরিবার। আমার বিধ্বস্ত হওয়া পানের বোরজের মূল্য অনুমানিক ৫লাখ টাকা। যা নতুন করে নির্মান করতে ১ থেকে দেড় লাখ টাকা প্রয়োজন হবে।

আরো পড়ুন- পৃষ্ঠপোষকতার অভাবে হাইমচরে পান চাষীদের চরম দুর্দিন

স্টাফ করেসপন্ডেন্ট, ১২ নভেম্বর ২০১৯