Home / শীর্ষ সংবাদ / হাইমচরে কমডেকার প্রস্তুতি সম্পন্ন : অংশ নিচ্ছে ৮ হাজার স্কাউট
Comdeka-Sommelon.

হাইমচরে কমডেকার প্রস্তুতি সম্পন্ন : অংশ নিচ্ছে ৮ হাজার স্কাউট

টেকসই সমাজ বিনির্মানে স্কাউটিং এ থিম নিয়ে মনোরম প্রাকৃতিক পরিবেশে হাইমচরে চরভাঙ্গায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ জাতীয় কমডেকা (কমিউনিটি ডেভলপমেন্ট ক্যাম্প)।

উপজেলার আলগী দক্ষিণ ইউনিয়নের চর ভাঙ্গা এলাকায় মেঘনা নদীর পূর্ব পাড়ে প্রায় দেড়’শ একর সমতল ভূমিতে কমডেকার কার্যক্রম ১ এপ্রিল আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমডেকায় প্রধান মন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন।

কমডেকা মাঠ ঘুরে দেখা যায় তাদের ক্যাম্প নির্মাণসহ সকল পর্যায়ের কাজ সমাপ্তির পথে। এবারের কমডেকায় ভারত, নেপাল, আমেরিকাসহ বাংলাদেশের ৬৪ জেলা হতে সাড়ে ৭ হাজারেরও অধিক স্কাউট ও রোবার স্কাউট সদস্য অংশ নিবে।

বিদেশ থেকে ৪০০জন স্কাউট সদস্য আসার কথা রয়েছে বলে জানা গেছে। এ বিপুল সংখ্যাক স্কাউট সদস্যদের আবাসনের জন্য কমডেকা মাঠে ১২শ তাবু তৈরির কাজ শেষ হয়েছে।

এ ছাড়া জনস্বাস্থ্য বিভাগের মাধ্যমে ৪২৬টি বাথরুম, ১৮টি গোসল খানা, ৩৮টি টিউবওয়েল স্থাপন এবং পানি রিজাবের জন্য ১হাজার লিটার ধারন ক্ষমতা সম্পন্য ৩৮টি পানির টাংকি বসানো হয়েছে।

খাবার পানির জন্য নদী থেকে পানি তুলে তা শোধন করে প্রতিটি তাবুতে সরবরাহের জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। অপর দিকে বিদ্যুৎ বিভাগের লোকজন ৫৫টি খুটি লাগিয়ে ১৫টি ট্রান্সফর্মারের মাধ্যমে প্রতিটি তাবুতে বিদ্যুৎ সংযোগের কাজ শেষ হওয়ার পথে। কমডেকা মাঠের নিরাপত্তার জন্য পুলিশেল বিশেষ দল দিনরাত বিশেষ চৌকি বসিয়ে চেক পোস্টের মাধ্যমে নিরাপত্তা দিয়ে যাচ্ছে।

৩১ মার্চ থেকে শুরু করে ৫ এপ্রিল পর্যন্ত ৬দিন ব্যাপী এ ক্যাম্প চলবে। আর ১ এপ্রিল আনুষ্ঠানিক ভাবে এ ক্যাম্পের উদ্বোধন করবেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

কমডেকায় প্রধান মন্ত্রীর আগমন উপলক্ষে সমগ্র এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। সকাল থেকেই রাত পর্যন্ত নারী পুরুষ শিশু বৃদ্ধসহ সকল ম্যেনী পেশার মানুষ জন কমডেকা মাঠ পরিদর্শনে আসেন। কমডেকায় প্রধান মন্ত্রীর জন্য মঞ্চ নির্মাণসহ সকল পর্যায়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

প্রধান মন্ত্রীর আগমন উপলক্ষে স্বাগত জানিয়ে দলীয় নেতা কর্মীরা ব্যানার তোরণ দিয়ে কমডেকা ও আশ পাশের সড়ক সাজিয়ে তুলেছেন।

প্রধান মন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারে আগমন উপলক্ষে হাইমচর কলেজ মাঠ ও কলেজ পিছনে দুটি হেলিপ্যাড নির্মাণ করেছে স্থানী সরকার বিভাগ।

বৃহস্পতিবার (২৯ মার্চ) হেলিকপ্টার যোগে এসএসএফ অবতরণ করে হেলিপ্যাড এর আশপাশ ও কমডেকা যাতায়াত নির্বিঘ্ন করণে স্থানীয় প্রশাসনকে দিক নির্দেশনা দেন।

প্রতিবেদক- বিএম ইসমাইল