Home / সারাদেশ / হরিপুরে দুর্নীতি এড়াতে বয়স্ক, বিধবা ও প্রতিবন্দী তালিকা
হরিপুরে দুর্নীতি এড়াতে বয়স্ক, বিধবা ও প্রতিবন্দী তালিকা

হরিপুরে দুর্নীতি এড়াতে বয়স্ক, বিধবা ও প্রতিবন্দী তালিকা

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্দীর ভাতার নামের তালিকা নির্ণয়ে দুনীতি ও অনিয়ম এড়াতে সুবিধাভোগীদের উপস্থিতিতে তালিকা নির্ণয় করা হয়।

স্থানীয় জনপ্রতিনিধি, সরকার দলীয় লোকজন ও উপজেলা প্রশাসনের মধ্যে বয়স্ক, বিধবা ও প্রতিবন্দীভাতার নামের তালিকা ভাগ-বাটোয়ারা নিয়ে একাধিকবার বৈঠক বসেও ঐক্যমতে না পৌছার কারণে, গত ২ ফেব্রুয়ারি সভায় উন্মুক্ত মাঠে সবার উপস্থিতেই প্রকৃত সুবিধাভোগীদের বাছাই করে তালিকা নির্ণয় করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, প্রতি বছর সরকারি বিধিমালা অমান্য করে স্থানীয় জনপ্রতিনিধি, সরকার দলীয় লোকজন ও উপজেলা প্রশাসন বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্দীভাতা ও ভিজিডি’র সুবিধাভোগীদের নামে তালিকা কোটাভিত্তিক ভাগ-বাটোয়ারা করে নিজ নিজ এলাকায় মোটা অংকের অর্থের বিনিময়ে দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে নিজের পক্ষের লোকজনের নামের তালিকা করে দিতো। এতে প্রকৃত সুবিধাভোগীরা তাদের নায্য অধিকার থেকে বঞ্চিত হতো।

নাম প্রকাশ না করার স্বার্থে একাধিক ইউপি চেয়ারম্যান চাঁদপুর টাইমসকে বলেন, সরকারি বিধিমালা অনুযায়ী স্থানীয় জনপ্রতিনিধিরা বয়স্ক, বিধবা ও প্রতিবন্দীভাতার নামের তালিকা প্রণয়ন করবেন। এরপর উপজেলা প্রশাসন বিধিমালা অনুযায়ী তদন্ত করে নামের তালিকা চুড়ান্ত করবেন। কিন্তু এবার বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্দীভাতা কমিটির চুড়ান্ত সভায় সরকারি বিধিমালা ভঙ্গ করে কমিটির কিছু সংখক সদস্য অন্যান্য বছরের ন্যায় এবারও পার্সেন্ট অনুযায়ী স্থানীয় জনপ্রতিনিধিদের ভাগবাটোয়ারা করতে বললে জনপ্রতিনিধিরা এর বিরোধিতা করে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জনপ্রতিনিধিদের সাথে একমত পোষণ করে উপজেলার ৬টি ইউনিয়নে প্রকৃত সুবিধাভোগীদের নামের তালিকা প্রণয়নে ঐক্যমতে পৌঁছায়। এরই ধারাবাহিকতায় সোমবার হরিপুর মোসলেমদ্দীন ডিগ্রি মহাবিদ্যালয় মাঠে সকাল ১০টায় ৫নং সদর ইউনিয়নে সুবিধাভোগীদের উপস্থিতেই জনসম্মূখে বাছাই করে ৪৯ বয়স্ক, ২৫ বিধবা ও ৪৫ জন প্রতিবন্দীদের নামের তালিকা করা হয়। পর্যায়ক্রমে উপজেলায় প্রতিটি ইউনিয়নের নামের তালিকা করা হবে।

কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট

|| আপডেট: ০৭:২১ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৬, সোমবার

এমআরআর