Home / শিক্ষাঙ্গন / স্মার্ট নাগরিক গড়ার হাতিয়ার স্মার্ট শিক্ষা : শিক্ষামন্ত্রী
নাগরিক

স্মার্ট নাগরিক গড়ার হাতিয়ার স্মার্ট শিক্ষা : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা আমাদের স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন। সেই স্মার্ট বাংলাদেশের স্মার্ট সমাজ, অর্থনীতি ও স্মার্ট সরকারের কেন্দ্রে রয়েছে স্মার্ট নাগরিক। আর সেই স্মার্ট নাগরিক গড়ার হাতিয়ার হচ্ছে স্মার্ট শিক্ষা।

১২ ফেব্রুয়ারি রোববার দুপুরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তার বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের স্মার্ট শিক্ষায় যেতে হলে শিক্ষার যে রূপান্তর প্রয়োজন, সেই রূপান্তর ঘটানোর প্রক্রিয়ার মধ্যে আমরা আছি। এই পথে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। সেই প্রতিবন্ধকতাকে অতিক্রম করার ক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন।

সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্য প্রচারের ক্ষেত্রে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা চতুর্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। এখন আমাদের প্রযুক্তিকে বরণ করতেই হবে। প্রযুক্তি ব্যবহার করবো কিন্তু প্রযুক্তির বশ হওয়া যাবে না। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে না জেনে ও না বুঝে মিথ্যা প্রচারের অংশীদার হয়ে যায়। যখনই যা দেখবেন তার সত্যটা যাচাই করবেন। সত্য হলে তা প্রচারে অংশীদার হতে কোনো বাধা নেই। কিন্তু মিথ্যা প্রচারের অংশীদার যেন না হই।

সদ্য কৃষিবিদদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, সমাবর্তন প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ভাবগাম্ভীর্যময় একটি অনুষ্ঠান। এটি একটি প্রতীকী অনুশাসন যার মাধ্যমে বাস্তবতার মুখোমুখি হন গ্র্যাজুয়েটরা। আমাদের স্বপ্ন দেখতে হবে। স্বপ্নের বাস্তবায়নের জন্য আমাদের কাজ করে যেতে হবে। আমাদেরকে সততা, সহমর্মিতা, পরমতসহিষ্ণুতা অর্জনের চেষ্টা করতে হবে। এই চেষ্টাগুলো নিয়েই আমাদের দেশ গঠনে এগিয়ে যেতে হবে।

রাষ্ট্রপতি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের অনুশাসনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বাকৃবির অষ্টম সমাবর্তনে সভাপতিত্ব করেন ও ডিগ্রি প্রদান করেন। সকালে কৃষিমন্ত্রী চ্যান্সেলরের অনুশাসনে সমাবর্তন শোভাযাত্রায় অংশগ্রহণ করেন এবং সমাবর্তনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বার্তা কক্ষ, ১৩ ফেব্রুয়ারি ২০২৩