Home / সারাদেশ / রোহিঙ্গা সংকট সমাধানে সু চি’র মন্ত্রীর সঙ্গে চলছে বৈঠক
রোহিঙ্গা সংকট সমাধানে সু চি’র মন্ত্রীর সঙ্গে চলছে বৈঠক

রোহিঙ্গা সংকট সমাধানে সু চি’র মন্ত্রীর সঙ্গে চলছে বৈঠক

ঢাকা সফররত মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির কার্যালয়ের ক্যাবিনেট মন্ত্রী কিও তিন্ত সোয়ের সাথে বৈঠকে বসেছেন বাংলাদেশের কয়েকজন মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা।

সোমবার (২ অক্টোবর) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন রোহিঙ্গা সংকট সমাধানের জন্যে পদ্মায় এ বৈঠক শুরু হয়।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, স্বরাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের প্রমুখ উপস্থিত রয়েছে।

এছাড়াও মিয়ানমারের উচ্চ পর্যায়ের দু’কর্মকর্তা ওই বৈঠকে অংশ নিয়েছেন।

বৈঠক সূত্র বলছে, আলোচনায় জাতিসংঘের সাধারণ অধিবেশনের বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া পাঁচ দফা প্রস্তাবের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো ও কফি আনান কমিশন রিপোর্টের বাস্তবায়ন সম্পর্কে আলোচনা হবে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে অবস্থান করেছে। সেই দেশের সরকারের নির্যাতনের কারণেই তারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। পরে বিষয়টি নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে তুলে ধরেন এবং এ সংকট নিরসনে ছয় দফা দাবি পেশ করেন। আর এতে টনক নড়ে সারা বিশ্বে। আন্তর্জাতিকভাবেও চাপ প্রয়োগ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিভিন্ন দেশের নেতারা ইতোমধ্যে নাইপিদোকে সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

এই নানামুখী চাপে থাকা মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থং তুনের সঙ্গে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আলোচনা করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ওই আলোচনায় রোহিঙ্গা ইস্যুতে কথা হয়, একইসঙ্গে কথা হয় সু চি’র প্রতিনিধি ঢাকায় পাঠানো নিয়েও। তারপরই মিয়ানমার সরকারের এই মন্ত্রীকে রবিবার বাংলাদেশে পাঠায়।

নিউজ ডেস্ক
: : আপডেট, বাংলাদেশ ১২ : ৩০ পিএম, ০২ অক্টোবর, ২০১৭ সোমবার
এইউ

Leave a Reply