Home / স্বাস্থ্য / সুস্বাস্থে কদবেল ফলের যত উপকারিতা
সুস্বাস্থে কদবেল ফলের যত উপকারিতা

সুস্বাস্থে কদবেল ফলের যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:
চলছে কদবেলের মৌসুম। কদবেল খেতে কিছুটা টক স্বাদের। আর একারণেই মেয়েদের পছন্দের তালিকায় রয়েছে এই ফল। চাইলেই এই ফল দিয়ে সুস্বাদু ভর্তা কিংবা চাটনি বানিয়ে খাওয়া যায়।

প্রাচীন আয়ুর্বেদী এবং ইউনানী চিকিৎসায় কদবেল একটি গুরুত্বপূর্ণ ফল হিসেবে বিবেচিত হয়। এর কারণ এটির ঔষধি ও পুষ্টি গুণাগুণ। কদবেল মুখের রুচি বৃদ্ধিতে দারুণভাবে সাহায্য করে। পেটের নানান রকম পীড়া দূর করতেও সমানভাবে কার্যকর কদবেল। এছাড়া কাশি, সর্দি, হাঁপানি ও যক্ষার অব্যর্থ ঔষধ হিসেবে কদবেল ব্যবহৃত হয়।

আয়ুর্বেদী চিকিৎসায় ডায়াবেটিসের একমাত্র ঔষধ হলো কদবেলের নির্যাস। এই ফল কিডনির যত্ন নেয়। যকৃতের জন্যও উপকারী। ব্রণ হলে কাঁচা কদবেলের রস লাগালে বেশ উপকার হয়। বদহজমের জন্য ছোট এলাচ ও মধু দিয়ে কাঁচা কদবেল খেলে বদহজম দূর হয়।

কদবেলের চেয়ে কয়েকগুণ বড় ফল কাঁঠালে যে পরিমাণ আমিষ রয়েছে এর দ্বিগুণ পরিমাণ আমিষ আছে কদবেলে। আম ও লিচুর চেয়ে আমিষ আছে প্রায় তিনগুণ বেশি।

কদবেলে আছে যথেষ্ট পরিমাণ খনিজ পদার্থ, খাদ্যশক্তি, চর্বি, শর্করা, ক্যালসিয়াম, লৌহ, ভিটামিন-বি ও ভিটামিন-সি। প্রতি ১০০ গ্রাম কদবেলের ৪৯ কিলো ক্যালোরি শক্তি উৎপাদনের ক্ষমতা রয়েছে।