Home / লাইফস্টাইল / নিজেকে সুন্দর করে তোলার উপায়
সুন্দর করে তোলার উপায়

নিজেকে সুন্দর করে তোলার উপায়

সুন্দর থাকার প্রথম শর্ত হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে যতোই জমকালো পোশাক পরুন আর সাজগোজ করুন না কেন, দেখতে ভালো লাগবে না। চলুন জেনে নিই নিজেকে সুন্দর করে তোলার উপায়-

হাতের তালুতে অয়েল গ্ল্যান্ড কম থাকায় ত্বক খসখসে ও শুষ্ক থাকে। তার ওপর সারাক্ষণ রোদের পাশাপাশি ডিটারজেন্ট, গরম পানি, সাবানের মতো শুষ্ক উপাদানের সংস্পর্শে এসে ত্বক আরো বুড়িয়ে যায়। হাতের তালুতে হার্বাল স্ক্রাব ব্যবহার করুন। সহজে ডেড স্কিন দূর হবে। রাতে ঘুমুতে যাবার আগে ময়েশ্চারাইজার মেখে নিন। হাতের ত্বক নরম ও মসৃণ থাকবে। বাসন পরিষ্কার করা বা জামাকাপড় কাচার সময় রবারের গ্লাভস পরুন।

ঘাড়ের অংশের ত্বক একটু নরম হয়। তাই শরীরের অন্যান্য অংশের থেকে একটু বেশি যত্নের প্রয়োজন। সপ্তাহে একদিন স্ক্রাবার বা ফেসপিল ব্যবহার করুন। ত্বকের মরা কোষ দূর হবে, ত্বক মসৃণ থাকবে। ঘাড়ের অংশের ত্বকে বয়সের ছাপ সহজেই পড়ে। শুষ্কতা ও বয়সের ছাপ প্রতিরোধ করার জন্য ভিটামিন-এ সমৃদ্ধ খাবার যেমন কর্ণফ্লাওয়ার অয়েল, বাদাম, লিনসিড অয়েল খেতে শুরু করুন।

পিঠে ডার্ক প্যাচ ও অ্যাকনের সমস্যা প্রায়ই দেখা যায়। কিন্তু সেভাবে যত্ন নেওয়ার কথা মনে হয় না। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান বা স্যালিথেলিকা অ্যাসিড বেসড ক্লিনজার ব্যবহার করুন, অ্যাকনে সহজে শুকিয়ে যাবে। এবং সেই সাথে অ্যান্টিব্যাকটেরিয়াল লোশন কিনে ব্যবহার করুন। কড়া রোদে পিঠঢাকা জামাকাপড় পরার চেষ্টা করুন। ডার্ক প্যাচ হওয়ার সম্ভাবনা কম হবে। প্রতিদিন রাতে ঘুমুতে যাওয়ার আগে ক্লিনজিং মিল্ক দিয়ে পরিষ্কার করুন।

শরীরের অন্যান্য অংশের তুলনায় কনুই ও হাঁটুর মতো ভাঁজের অংশের ত্বক প্রায়ই শুষ্ক, খসখসে ও কালো যায়। নিয়মিত স্ক্রাবার দিয়ে হাঁটু ও কনুই এক্সফলিয়েট করুন। হার্বাল স্ক্রাবারই ভালো। অ্যালকোহল বেসড জিনিস ব্যবহার করবেন না। এতে ত্বক আরো কালো হয়ে যেতে পারে। লেবুর রস কনুই ও হাঁটুর ত্বক ভালো রাখার জন্য উপকারী। হাঁটু ও কনুইয়ে নিয়মিত অলিভ অয়েল ও আমন্ড অয়েল ম্যাসেজ করুন। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-সি সমৃদ্ধ খাবার, ফ্ল্যাক্সসিড অয়েল খেতে চেষ্টা করুন। নিউট্রিশনাল সাপ্লিমেন্টের কাজ করবে।

সুন্দর, মসৃণ গোড়ালি সবারই নজর কাড়ে। কিন্তু বৈরী আবহাওয়া ও ধুলোয় গোড়ালি নোংরা হয়ে যায় এবং ফেটে যায়। তাই গোড়ালির যত্ন নেওয়া খুব প্রয়োজন। কুসুম গরম পানিতে অল্প লিকুইড সোপ মিশিয়ে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। তারপর ফুট স্ক্রাবার দিয়ে গোড়ালি ভালো করে ঘষে নিন। এরপর পা ধুয়ে ল্যানোলিন সমৃদ্ধ ক্রিম বা গ্লিসারিন ও গোলাপ জলের মিশ্রণ গোড়ালির ওপর লাগান।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫