চাঁদপুর

চাঁদপুরে প্রধানমন্ত্রীর আগমনে সরকারি হাসপাতালের সৌন্দর্যবর্ধন

আগামী ১ এপ্রিল বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুরে আসবেন বলে, বদলে যাচ্ছে চাঁদপুর আড়াই শ’ শয্যা বিশিষ্ট সরকারি হাসপালের চিত্র।

তাঁর আগমনকে ঘিরে হাসপাতালের পরিস্কার পরিছন্নতাসহ সবকিছুতেই অনেক পরিবর্তন এসেছে। গত ক’দিন ধরে হাসপাতালটি ভিন্ন রূপ ধারণ করেছে।

শোয়ার বিছানা, বালিশ,চাদর, ময়লা ফেলার পাত্র, দরজা, জানালা, টয়লেট পরিস্কার পরিছন্ন, এমন কি খাওয়া-দাওয়ার প্রতিও বেড়েছে রোগীদের কদর।

কারণ প্রধানমন্ত্রী চাঁদপুরে আসবেন বলে কথা। তিনি এসে যদি হাসপাতালের নোংরা পরিবেশ কিংবা কোনো অনিয়ম দেখেন তাহলে যে জবাবদিহিতা করতে হবে। তাই তিনি আসার আগে থেকেই ৫-৭ দিন ধরে সরকারি হাসপাতালের নিচতলা থেকে ৩য় তলা পর্যন্ত চলছে রঙ ও পেইন্টারের কাজ।

এছাড়াও প্রত্যেকটি ওয়ার্ড, ডাক্তার কক্ষ, জরুরি বিভাগ, টিকেট কাউন্টার, প্যাথলজি বিভাগ, সিঁড়ি রুম, করিডোর, টয়লেটসহ সবস্থানে পরিস্কার পরিছন্নতার কাজ করতে দেখা গেছে।

অথচ গত দু’সপ্তাহ আগেও যেখানে হাসপাতালের চিত্র ছিলো ভিন্নতর। গত ক’দিন ধরে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে সরজমিনে ঘুরে দেখা যায় হাসপাতালের সবকিছুতেই অনেকটা পরিবর্তন এসেছে। পরিস্কার পরিছন্ন কর্মী দিয়ে ধোঁয়া মোছা করানো হচ্ছে হাসপাতালের ফ্লোর, স্কাটিংসহ বিভিন্ন কক্ষ।

মেরামত করানো হয় ভেঙ্গে যাওয়া থাই অ্যালমুনিয়ামের বিভিন্ন দরজা জানালা । পুরনো ভাঙ্গা বেড সরিয়ে সেখানে নতুন বেড রেখে পরিপাটি করে গুছিয়ে রাখা হচ্ছে বিভিন্ন ওয়ার্ড। সবকিছু মিলিয়ে এখন হাসপাতাল রূপ নেয় এক অন্যরকম।

হাসপাতালের বিভিন্ন স্থানে পড়ে থাকা ময়লা আবর্জনা সরিয়ে ফেলা হয়,ওয়ার্ড গুলো পরিস্কার পরিছন্ন করে সুন্দর পরিবেশ সৃষ্টি করা হয়, বিভিন্ন কক্ষে টানানো হয় জানালা এবং টয়লেটের পর্দা। শুধুমাত্র প্রধানমন্ত্রী চাঁদপুরে আসবেন বলে।

কারণ তিনি যদি হঠাৎ অনাকাঙ্খিত ভাবে হাসপাতাল পরিদর্শনে যান, তাহলে যেনো হাসপাতাল কর্তৃপক্ষ জবাবদিহিতা থেকে রক্ষা পান। তাইতো এখন খুব দ্রুত গতিতে চলছে হাসপাতালের রং ও পেইন্টারের কাজ।

হাসপাতালের এ ভিন্ন রূপ দেখে রোগীদের মাঝে নানা প্রশ্ন জাগে। অনেক রোগীরা এ প্রতিবেদককে বলেন, আমরা তো বুঝতে পারি না হঠাৎ হাসপাতালের সবকিছুতে কেনো এত পরিবর্তন। আজ বুঝতে পারছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসবেন জেনে হাসপাতাল কর্তৃপক্ষ এখন সবকিছুতেই অনেক পরিবর্তন এনেছে। এরকম যদি সবসময় থাকতো তাহলে এ হাসপাতালের পরিবেশ অনেক সুন্দর থাকতো।

এ ব্যাপারে হাসপাতালের প্রধান সহকারী কাম হিসাব রক্ষক সফিউল আলম জানান, প্রধানমন্ত্রী চাঁদপুরে আসার পর যদি কোনো কারণে অসুস্থ হয়ে পড়েন। সেজন্য ৩য় তলার একটি কক্ষকে পরিস্কার পরিছন্ন করে উন্নত কেবিন বানানো হয়েছে। সে সাথে ওপরে উঠার রাস্তাটা রঙ করা হচ্ছে। যাতে তিনি যেখান দিয়ে আসবেন সেটুকু যেনো সুন্দর দেখতে পান।

এছাড়া হাসপাতালের অন্যান্য সৌন্দর্য বর্ধনের দায়িত্ব পৌরসভাকে দেয়া হয়েছে। হাসপাতালের হঠাৎ এমন পরিস্কার পরিছন্নতার প্রসঙ্গে তিনি বলেন, ‘কোনো অতিথি আসলে তো অবস্থা কিছু না কিছু পরিবর্তন আসবেই।’

প্রতিবেদক- কবির হোসেন মিজি

Share